Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায়ও প্রবাসী আয় বেড়েছে ৪৫ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

কোভিড-১৯ মহামারির মধ্যেও প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সের ঊর্ধ্বগতি অব্যাহত আছে। সদ্যসমাপ্ত সেপ্টেম্বর মাসে প্রবাসী আয় এসেছে ২ দশমিক ১৫ বিলিয়ন ডলার যা গত বছরের একই মাসের তুলনায় ৪৫ শতাংশ বেশি। 

গত বছর সেপ্টেম্বরে প্রবাসীদের পাঠানো অর্থের পরিমাণ ছিল ১ দশমিক ৪৮ বিলিয়ন ডলার। আর গত আগস্টে প্রবাসী আয় এসেছিল ১ দশমিক ৯৬ বিলিয়ন ডলার। এই নিয়ে চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে প্রবাসী আয় এসেছে প্রায় সাড়ে ৬ বিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৪৯ শতাংশ বেশি। করোনার ধাক্কায় সারাবিশ্বের স্বাভাবিক অর্থনীতি যখন টালমাটাল অবস্থায় তখন বাংলাদেশে প্রবাসী আয় বৃদ্ধি অর্থনীতিবিদদের মধ্যেও বিস্ময় সৃষ্টি করেছে।
অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, সরকারের প্রণোদনা আর নিয়মকানুন সহজ করার কারণে রেমিট্যান্স বাড়ছে। তিনি বলেন, আগে ৪৯ শতাংশ রেমিট্যান্স আসত নন-ব্যাংকিং চ্যানেলে। সুযোগ সুবিধা বাড়ানোয় তা এখন ব্যাংকিং চ্যানেলে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ