Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ডেপুটি জেলার অলিভা শারমিনকে হাইকোর্টে তলব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:৩২ এএম

আদেশ কার্যকর না করায় ময়মনসিংহ জেলা কারাগারের ডেপুটি জেলার অলিভা শারমিনকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৪ অক্টোবর সশরীরে হাজির হয়ে ঘটনার ব্যাখ্যা দিতে বলা হয়েছে তাকে। গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো.হাবিবুল গনি এবং বিচারপতি মো.রিয়াজউদ্দিন খানের ডিভিশন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন ডেপুট অ্যাটর্নি জেনারেল আব্দুর রাফেল।
তিনি জানান,ফৌজদারি মামলায় যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত টাঙ্গাইলের কালিহাতির শাহেদ নামের এক আসামি হাইকোর্টে জামিন আবেদন জানান। ওই জামিন আবেদনের শুনানিকালে তিনি কত তারিখ থেকে কারাগারে আছেন, সে বিষয়ে তথ্য জানাতে ময়মনসিংহের কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরে এ বিষয়ে জানার জন্য প্রথমে ময়মনসিংহ জেলা কারাগারের জেল সুপার ও ডেপুটি জেল সুপারকে ফোন করেছিলাম। কিন্তু বারবার যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হই। পরবর্তীতে সেখানকার ডেপুটি জেলার অলিভা শারমিনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়।
তখন অলিভা শারমিনকে ১৯৯৯ সালে কারাগারে যাওয়া কয়েদি শাহেদ বর্তমানে কারাগারে আছেন, নাকি জামিন নিয়ে বের হয়ে গেছেন জানতে চাওয়া হয়। জবাবে অলিভা শারমিন বলেন,‘আমরা আদালতের আদেশ প্রতিপালনে বাধ্য নই।’
ডেপুর্টি জেলারের এ আচরণের বিষয়টি আদালতকে অবহিত করি। আদালত তখন অলিভা শারমিনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনতে বলেন। আমরা বৃহস্পতিবার আদালত অবমাননার আবেদন করি। শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টে-তলব
আরও পড়ুন