Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনের সাথে কৌশলগত অংশীদারিত্ব সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা করবে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ১:২০ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা করবে। চীনের ৭১তম জাতীয় দিবস উপলক্ষে দেশটিকে অভিনন্দন জানিয়ে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি গতকাল (বৃহস্পতিবার) চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে পাঠানো বার্তায় এ আশা ব্যক্ত করেন।

বর্তমানে তেহরান এবং বেইজিং দ্বিপক্ষীয় কৌশলগত অংশীদারিত্ব চুক্তি চূড়ান্ত করার কাজ করছে। অভিনন্দন বার্তায় প্রেসিডেন্ট রুহানি বলেন, তেহরান এবং বেইজিং করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় পাশাপাশি থেকে কাজ করেছে এবং কোভিড-১৯ ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে চীনকে সহযোগিতা করতে ইরান প্রস্তুত রয়েছে বলেও তিনি ঘোষণা করেছেন।

অভিনন্দন বার্তায় প্রেসিডেন্ট রুহানি বলেন, “আমি নিশ্চিত যে, দুই দেশের মধ্যকার ২৫ বছর মেয়াদী পূর্ণাঙ্গ কৌশলগত সহযোগিতা চুক্তি অভিন্ন স্বার্থ এগিয়ে নেয়ার ক্ষেত্রে বিরাট বড় পদক্ষেপ হবে। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা এবং একাধিপত্যবাদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে এই চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গীরও চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ভাইস-প্রেসিডেন্ট ওয়াং সিশানকে আলাদা অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। এতে তিনি বলেন, চীন এবং ইরান সম্মিলিতভাবে করোনাভাইরাসের বিরুদ্ধে যে লড়াই চালিয়েছে তার সুন্দর একটি ফলাফল এসেছে। তিনি আশা করেন, ২৫ বছর মেয়াদী পূর্ণাঙ্গ কৌশলগত অংশীদারিত্ব চুক্তি সই হলে ইরান ও চীনের মধ্যকার সহযোগিতা নতুন মাত্রা পাবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ