Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যাটোর প্রস্তাবে রাজি তুরস্ক, গ্রিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২০, ৫:০১ পিএম

অবশেষে ন্যাটোর প্রস্তাবে রাজি হয়ে পূর্ব ভূমধ্যসাগরে সামরিক সংঘাত এড়াতে রাজি হলো তুরস্ক ও গ্রিস। ন্যাটোর মহাসচিব স্টল্টেনব্যার্গ জানিয়েছেন, গ্রিস ও তুরস্ক বিরোধ মেটাতে একটি ‘মেকানিজম’ তৈরিতে রাজি হয়েছে। এর ফলে সামরিক সংঘাত এড়ানো যাবে।

তুরস্ক ও গ্রিস দুইটি দেশই ন্যাটোর সদস্য। সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে অপরিশোধিত তেল উত্তোলন নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ অনেক দূর গড়িয়েছে। তুরস্ক গ্রিসের তেল ও গ্যাস উত্তোলন বন্ধ করতে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ও তেল অনুসন্ধানকারী জাহাজ পাঠিয়েছিল। প্রস্তুত রেখেছিল বিমানবাহিনীকেও। গ্রিসওসমরসম্ভার সাজাচ্ছিল। চিন্তা বাড়ছিল গোটা বিশ্বের। ন্যাটো জানিয়েছে, কোনো বিরোধ দেখা দিলে দুই দেশের প্রতিনিধি সঙ্গে সঙ্গে হটলাইনে কথা বলবেন, এমন সিদ্ধান্ত হয়েছে। এর ফলে বিরোধ আর সামরিক সংঘাতের দিকে এগোবে না। স্টল্টেনব্যার্গ বিবৃতি দিয়ে জানিয়েছেন, ‘এই সেফটি মেকানিজম কূটনৈতিক স্তরে বিরোধ মেটানোর জায়গা তৈরি করবে। পরে এই মেকানিজমকে আরো উন্নত করা হবে।’

দুই দেশের মধ্যে এই মেকানিজম তৈরির কাজ সহজ ছিল না। কারণ, গ্রিস দীর্ঘদিন ধরে তুরস্কের সঙ্গে কথা বলতেই রাজি ছিল না। তুরস্ক অবশ্য বারবার আলোচনায় বসার কথা বলেছিল। সেই জায়গা থেকে দুই পক্ষকে নিয়ে এই মেকানিজম তৈরি করা ন্যাটোর পক্ষে সহজ হয়নি। তবে শেষ পর্যন্ত দুই দেশই রাজি হয়েছে। বিশেষজ্ঞদের মতে, এটা প্রথম ধাপ মাত্র। দুই দেশের মধ্যে বিরোধ মেটাতে আরো পদক্ষেপ নেয়া দরকার। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ