Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এ কেমন শত্রু তা...

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:১৬ এএম

শীতকালিন সবজির চারার সাথে শত্রু তা করে আগাছা নাশক ওষুধ ছিটিয়ে দুই সবজি চাষির সবজির চারা নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। ওষুধের তীব্রতায় চাষের উপযোগী চারাগুলো পুড়ে গেছে বলে অভিযোগ কৃষকের। ঘটনাটি ঘটেছে কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার কেদার ইউনিয়নের ঢলুয়াবাড়ী গ্রামে। ওই গ্রামের দুই সবজি চাষি শাহাজ উদ্দিন ও রফিকুল ইসলামের ১০ বিঘা চাষ উপযোগী ফুল কপি, বাঁধাকপি, বেগুন ও মরিচের চারা নষ্ট করে দেয় দূর্বৃত্তরা। এতে দুই চাষির ব্যাপক ক্ষতি হয়েছে।
ভূক্তভোগী সবজি চাষি শাহাজ উদ্দিন জানান, তার দুই বিঘা চাষযোগ্য উচ্চ ফলনশীল মরিচের চারা, দুই বিঘা ফুলকপি, এক বিঘা বাঁধাকপির চারা অতিরিক্ত মাত্রায় আগাছা নাশক ছিটিয়ে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। এতে আমার ৫ থেকে ৬ লাখ টাকার সবজি উৎপাদন ব্যহত হয়েছে। ক্ষতিগ্রস্ত আরেক চাষি রফিকুল ইসলাম জানান, তার একবিঘা চাষযোগ্য বেগুনের চারা এবং একবিঘা বাঁধাকপির চারা একইভাবে নষ্ট করে দেয়া হয়েছে। এতে তিন লাখ টাকার সবজি উৎপাদন ব্যহত হয়েছে তার।
ওই এলাকার বাসিন্দা তছলিম মিয়া, রাকিবুল ইসলাম, বাচ্চু মিয়া, খোরশেদ আলম জানায়, প্রতিবছর এই দুই কৃষকের উৎপাদিত সবজি দিয়ে এলাকার অর্ধেক চাহিদা মেটে। এবার তাদের চারা নষ্ট করে দেয়ায় তাদের এবং এলাকার অনেক ক্ষতি হয়েছে। কেদার ইউনিয়নের ৭নং ওয়ার্ড মেম্বার আব্দুল মতিন জানান, ঘাস মারার ওষুধ দিয়ে এইসব চারা মেরে ফেলা হয়েছে বিষয়টি অত্যন্ত দু:খজনক। সন্দেহজনক ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টা চলছে।
নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর আহমেদ মাছুম জানান, বিষয়টি আমাকে কেউ জানায়নি, তবে ক্ষতিগ্রস্ত কৃষকরা অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া তারা (কৃষক) আইনি প্রক্রিয়ায় গেলে সহযোগিতার আশ্বাসও দেন তিনি।



 

Show all comments
  • Jack Ali ৩ অক্টোবর, ২০২০, ১:১০ পিএম says : 0
    May Allah's curse on who destroyed vegetable plant.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এ কেমন শত্রু তা...

৩ অক্টোবর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ