Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শ্রীলঙ্কাকে টপকে আটে সালমারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:১৭ এএম

মুশফিক-তামিমেরা মাঠে ফেরার উপলক্ষ পেলেও নারী দল সেখান থেকে অনেক দূরে। এর মাঝে অবশ্য খুশি হওয়ার উপলক্ষ এনে দিয়েছেন সালমা খাতুন ও জাহানারা আলম। আগামী নভেম্বরের মেয়েদের আইপিএলে সুযোগ পেয়েছেন বাংলাদেশ নারী দলের দুই অভিজ্ঞ সেনানী। তার একদিন বাদেই গত কয়েক বছরে নারী ক্রিকেটে বাংলাদেশের উন্নতির কথা জানিয়েছে আইসিসি। সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ওয়ানডেতে ৬১ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কাকে টপকে আটে উঠে এসেছে বাংলাদেশ। এর আগের র‌্যাঙ্কিংয়ে ৫৪ রেটিং পয়েন্ট নিয়ে নয়ে ছিল বাংলাদেশ। ৫৫ পয়েন্ট নিয়ে ঠিক ওপরেই ছিল শ্রীলঙ্কা দল। কিন্তু বার্ষিক র‌্যাঙ্কিংয়ে ২০১৬-১৭ মৌসুম বাদ দেওয়ার পরই সাম্প্রতিক চিত্রটা ফুটে উঠেছে।

২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমের পাওয়া পয়েন্টের ৫০ ভাগ ও ২০১৯-২০ মৌসুমে পাওয়া পয়েন্টের শতভাগের ওপর তৈরি করা এ রেটিং পয়েন্ট অনুযায়ী ৭ পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৮ পয়েন্ট কমে নয়ে নেমে গেছে শ্রীলঙ্কা। এশিয়ার অন্য দুই দলের মধ্যে পাকিস্তান ৭৭ পয়েন্ট নিয়ে আছে সাতে। আর রেটিং ৪ পয়েন্ট (১২১) কমলেও দ্বিতীয়স্থান ধরে রেখেছে ভারত। তালিকায় বরাবরের মতোই শীর্ষে আছে অস্ট্রেলিয়া। ১৬০ রেটিং পয়েন্ট নিয়ে রীতিমতো ধরাছোঁয়ার বাইরে তারা। ১১৯ পয়েন্ট নিয়ে তিনে আছে ইংল্যান্ড।
টি-টোয়েন্টিতেও শীর্ষে অস্ট্রেলিয়া। সদ্য বিশ্বকাপ জয়ীদের (২৯১) চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছে ইংল্যান্ড। বিশ্বকাপের ফাইনাল খেলার সুবাদে এক ধাপ এগিয়ে তিনে চলে এসেছে ভারত (২৭০)। টি-টোয়েন্টিতে অবশ্য অপরবির্তিত বাংলাদেশ ১৯২ পয়েন্ট নিয়ে আগের মতোই নয়ে আছেন সালমারা। ওদিকে শ্রীলঙ্কা ও পাকিস্তানের এক পয়েন্ট করে বেড়েছে। আগের মতোই সাত ও আটে থাকা পাকিস্তান ও শ্রীলঙ্কার রেটিং যথাক্রমে ২৩০ ও ২০২। বাংলাদেশের চেয়ে ২৪ রেটিং কম নিয়ে দশে আছে আয়ারল্যান্ড।
র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় উন্নতি অবশ্য ব্রাজিলের মেয়েদের। ১১ ধাপ এগিয়ে ২৭-এ উঠে এসেছে ব্রাজিল। ওদিকে গত তিন বছরে কোনো ম্যাচ না খেলায় র‌্যাঙ্কিং খুইয়ে বসেছে ডেনমার্ক ও কাতার। আর অন্তত ছয় ম্যাচ খেলতে না পারায় সে ভাগ্য মেনে নিতে হয়েছে কাতারকেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ