Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

লিভারপুলকে পেনাল্টিতেই আটকাল আর্সেনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ১২:১৭ এএম

টাইব্রেকার আস্তে আস্তে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের দু’চোখের বিষ হয়ে উঠছে। হবে না-ই বা কেন? লিভারপুলে নিজের প্রথম মৌসুমেই লিগ কাপ ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে টাইব্রেকারে হারতে দেখেছেন দলকে। পর পর দুই বছর হেরেছেন কমিউনিটি শিল্ডে, একবার সিটি আর একবার আর্সেনালের বিপক্ষে- একই কারণে। এই তিন ম্যাচে তিন শিরোপা হাতছাড়া হয় লিভারপুলের। গতপরশু রাতে আরেকবার টাইব্রেকারে হেরে লিগ কাপ থেকে বাদ পড়ল প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। এবারও তাদের ‘ঘাতক’ মিকেল আরতেতার আর্সেনাল। দুই দিন আগে লিগে এই লিভারপুলের বিপক্ষে ৩-১ গোলে হেরেছিল আর্সেনাল। সেই হারের কষ্টে একটু হলেও প্রলেপ পড়ল এই জয়ে।
লিভারপুলকে হারানোয় সবচেয়ে বড় অবদান আর্সেনালের জার্মান গোলরক্ষক বার্নড লেনোর। গত মৌসুমে ব্রাইটনের বিপক্ষে চোট পেয়ে মাঠ ছাড়ার পর আর্সেনালের ম‚ল গোলরক্ষকের দায়িত্ব হারান তিনি। দায়িত্ব পেয়েছিলেন বহুদিন ধরে দলে থাকা আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। দুর্দান্ত পারফর্ম করে নিজের জাত চিনিয়েছিলেন মার্তিনেজ, দলকে জিততে সাহায্য করেছিলেন কমিউনিটি শিল্ড ও এফএ কাপ। মার্তিনেজ স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, এমন দুর্দান্ত খেলার পর লেনো নন তিনিই আর্সেনালের ‘নম্বর ওয়ান’ হওয়ার দাবি রাখেন। খেলতে চেয়েছিলেন প্রত্যেকটা ম্যাচ। তবে আর্সেনাল লেনোর মূল্য বুঝত, তাই মার্তিনেজকে সে নিশ্চয়তাটা দেয়নি। মার্তিনেজও যোগ দিয়েছেন অ্যাস্টন ভিলায়।
লেনোর ওপর ভরসা রেখে আর্সেনাল যে ভুল কিছু করেনি, সেটার প্রমাণ তিনি দিয়েছেন গত রাতে। টাইব্রেকারে লিভারপুলের দুজনের শট আটকেছেন। শুধু তাই নয়, দ্বিতীয়ার্ধে যেভাবে খেলেছেন, বলতে গেলে পেনাল্টি শুটআউট পর্যন্ত ম্যাচটা নিয়ে যাওয়ার ক্ষেত্রে একাই লড়ে গেছেন বুক চিতিয়ে। লিভারপুলের সার্বিয়ান তারকা মার্কো গ্রুইচ, নতুন আসা দিওগো জোতা, গোলমুখ বরাবর সবার শট আটকেছেন দৃঢ়তার সঙ্গে। পরে টাইব্রেকারে লিভারপুলের গোলরক্ষক আদ্রিয়ান আর্সেনাল মিডফিল্ডার মোহাম্মদ এলনেনির শট আটকালেও সেটা যথেষ্ট ছিল না। লেনো একে একে আটকে দেন ওয়েলশ উইঙ্গার হ্যারি উইলসন ও বেলজিয়ান স্ট্রাইকার ডিভক অরিগির শট। জয় নিয়েই মাঠ ছাড়ে আরতেতার দল।
আগামী ডিসেম্বরে লিগ কাপের কোয়ার্টার ফাইনালে আর্সেনাল নিজের মাঠে আতিথ্য দেবে ম্যানচেস্টার সিটিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল

১৩ জানুয়ারি, ২০২০
১১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন