Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রামপালের কয়লা বহনে আসছে ১৬ জাহাজ

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বহুল আলোচিত রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লা পরিবহনের ১৬টি জাহাজ কিনবে বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)। এরই মধ্যে জাহাজ ক্রয়ের প্রক্রিয়া শুরু হয়েছে। ১৬টি জাহাজের মধ্যে ৬টি মাদার ভেসেল (সমুদ্রগামী বড় জাহাজ) ও ১০টি লাইটারেজ জাহাজ (ছোট জাহাজ)।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। বৈঠকে উত্থাপিত প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবিত ১ হাজার ৩২০  মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে প্রতি মাসে সাড়ে ৪ লাখ মেট্রিক টন কয়লা প্রয়োজন হবে। এ কয়লা পরিবহনে ইতোমধ্যে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার  কোম্পানির সঙ্গে বিএসসির চুক্তি স্বাক্ষর হয়েছে।
বিদেশ থেকে ওই কয়লা আমদানির জন্য ছয়টি মাদার ভেসেল ও কয়লা লাইটারেজ করার (নামানোর) জন্য ১০টি লাইটারেজ জাহাজ ক্রয়ের প্রক্রিয়া শুরু করা হয়েছে। কমিটি ক্রয় প্রক্রিয়ায় যথাযথ নিয়ম অনুসরণের সুপারিশ করেছে।
কমিটি সূত্র জানায়, বৈঠকে মংলা বন্দরের বিদ্যমান সমস্যা, সমাধান ও উন্নয়ন প্রকল্প সম্পর্কে আলোচনা হয়। আলোচনা শেষে কমিটি মংলা বন্দরে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে। আর বন্দরসমূহের যন্ত্রপাতি ক্রয়ে বিদ্যমান নীতিমালা অনুসরণের সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মেজর (অব:) রফিকুল ইসলাম, বীর উত্তমের  সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, তালুকদার আব্দুল খালেক, মো: আব্দুল হাই,  মো: নূরুল ইসলাম সুজন, এম আব্দুল লতিফ, রণজিৎ কুমার রায়,  মো: আনোয়ারুল আজীম (আনার) ও মমতাজ বেগম। এছাড়াও মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামপালের কয়লা বহনে আসছে ১৬ জাহাজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ