Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসরাইলকে পরমাণু অস্ত্র ধ্বংসে বাধ্য করতে হবে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ৯:৩৬ এএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ইহুদিবাদী ইসরাইলকে তার পরমাণু অস্ত্রভাণ্ডার ধ্বংস করতে বাধ্য করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ইসরাইল যাতে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে সই করে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

জারিফ শুক্রবার জাতিসংঘের পক্ষ থেকে পরমাণু অস্ত্র নিমূল বিষয়ক একটি আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলনে দেয়া ভাষণে এ আহ্বান জানান।বিশ্বের প্রথম ও একমাত্র পরমাণু অস্ত্র ব্যবহারকারী দেশ আমেরিকার তীব্র সমালোচনা করে জারিফ বলেন, জাতিসংঘের এই ফোরামের মাধ্যমে গোটা বিশ্ব পরমাণু অস্ত্রের দুঃস্বপ্ন থেকে মুক্তি পাবে বলে ইরান আশা করছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের পরমাণু অস্ত্রধর সবগুলো দেশকে এনপিটি চুক্তির আওতায় এনে তাদের এসব গণবিধ্বংসী অস্ত্র ধ্বংস করার সময়সীমা নির্ধারণ করে দিতে হবে।

জারিফ মার্কিন সরকারের তীব্র সমালোচনা করে বলেন, আমেরিকা একদিকে নিজের পরমাণু অস্ত্র ভাণ্ডারকে সমৃদ্ধ করছে এবং অন্যদিকে যেসব দেশ শান্তিপূর্ণ কাজে পরমাণু অস্ত্র ব্যবহার করতে চায় তাদেরকে বাধা দিচ্ছে। ইরানের পরমাণু সমঝোতা ও রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে তিনি এনপিটি চুক্তির প্রতি বড় ধরনের আঘাত বলে মন্তব্য করেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Israfil Khan ৩ অক্টোবর, ২০২০, ১১:৪৫ এএম says : 0
    How possible?
    Total Reply(0) Reply
  • Belal Hossin ৩ অক্টোবর, ২০২০, ১১:৪৪ এএম says : 0
    Yes right words. ইসরাইলকে শিক্ষা দেওয়ার সময় এসে গেছে।ভীমরুলের মত এদের এটাক করতে হবে।
    Total Reply(0) Reply
  • M Jahangir Alam ৩ অক্টোবর, ২০২০, ১১:৪৪ এএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • Mr. Ghost ৪ অক্টোবর, ২০২০, ১০:৪০ পিএম says : 0
    কিন্তু কে হবে সেই ভীমরুল? করা আছে সেই ভিমরুলের দলে?বাংলাদেশ আছে কি সেই দলে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরমাণু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ