Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

মিয়ানমারে নির্বাচনী অ্যাপে রোহিঙ্গাদের ‘বাঙালি’ সম্বোধন : আন্তর্জাতিক সমালোচনার মুখে অফলাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ৬:০৮ পিএম

মিয়ানমারে নির্বাচনী অ্যাপে রোহিঙ্গাদের বাঙালি সম্বোধন করা হয়েছে এবং আন্তর্জাতিক সমালোচনার মুখে অফলাইন করলো দেশটি।৮ নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে এমভোটার নামে সচেতনতামূলক অ্যাপটি লঞ্চ করেছিলো মিয়ানমার সরকার। এতে কমপক্ষে ২ জন রোহিঙ্গা প্রার্থীকে ‘বাঙালি’ বলে উল্লেখ করা হয়। ফলে আন্তর্জাতিক সমালোচনার মুখে এক দিনের মধ্যেই অ্যাপটি সরিয়ে ফেলা হয়েছে। শুক্রবার সন্ধ্যা থেকেই আর অ্যাপটির ওয়েব ভার্সনে ঢোকা যাচ্ছে না। -আরব নিউজ, ইরাবতি
অ্যাপটির মোবাইল ভার্সনও ডাউনলোড করা যাচ্ছে না। ইন্টারন্যাশনাল ইন্সটিটিটিউট ফর ডেমোক্রেসি অ্যান্ড ইলেক্টরাল অ্যাসিটেন্স- ইন্টারন্যাশনাল আইডিইএ এই অ্যপটি বানিয়েছে। প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর মারকুস ব্র্যান্ড অবশ্য এই ব্যাপারে কিছু বলতে রাজি হননি। তবে তিনি বলেন, কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতেই অ্যাপটির উন্নয়ন করা হয়েছে। কোনও নির্দিষ্ট জাতিগোষ্ঠীকে ছোট করা তার লক্ষ ছিলো না। দেশটির ইউনিয়ন নির্বাচন কমিশনের তত্বাবধানেই অ্যাপটি তৈরির কথা জানান তিনি। এদিকে নির্বাচনকে ঘিরে রোহিঙ্গাদের নিয়ে নতুন করে রাজনীতি শুরু হয়েছে। বেশ কিছু রাজনৈতিক দল রাখাইন রাজ্যে আবারও রোহিঙ্গা বিদ্বেষ ছড়াচ্ছে বলেও অভিযোগ উঠেছে। বেশ কয়েকজন প্রার্থীকে রোহিঙ্গারা বাঙালি বলেও বক্তব্য দিতে দেখা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ