Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনবিআর চেয়ারম্যানের মেয়াদ ৫ বছর করা প্রয়োজন

সহজ কর ব্যবস্থা নিয়ে ভার্চুয়াল সংলাপে সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ৬:৪৯ পিএম | আপডেট : ৬:৫০ পিএম, ৩ অক্টোবর, ২০২০

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের মেয়াদ ৫ বছর করা প্রয়োজন। তিনি বলেন, এনবিআর, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মেয়াদ পাঁচ বছর করা প্রয়োজন। এসব প্রতিষ্ঠান যারা আসেন তাদের ২-৩ বছর মেয়াদ দিয়ে চলে না। বিভিন্ন ধরনের কাজ থাকে, সেগুলো বুঝতে হয়। তারপর পরিকল্পনা নিয়ে কাজ করতে হয়।

শনিবার (৩ অক্টোবর) ‘সহজ কর ব্যবস্থা : সংস্কার এবং অগ্রাধিকার’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে এসব কথা বলেন তিনি। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, বিল্ড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ সংলাপের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

অনুষ্ঠানে করের হার কমিয়ে করের আওতা বাড়ানো আহ্বান জানান সালমান এফ রহমান। তিনি বলেন, এনবিআরের কর্মকর্তা এবং করদাতাদের মাইন্ডসেট পরিবর্তন করতে হবে। আমাদের সবাইকে কর দিতে হবে।

এনবিআর কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ইউনিফর্ম ভ্যাট পলিসি থাকতে হবে। বড় ব্যবসায়ীদের কর দিতে হবে এই মানষিকতার পরিবর্তন করতে হবে। ছোট এবং মধ্যমানের ব্যবসায়ীদের কাছ থেকে ভ্যাট আদায়ের উদ্যোগ নিতে হবে।

ভিয়েতনামের উদাহরণ দিয়ে এফবিসিসিআই’র সাবেক এ সভাপতি বলেন, বাংলাদেশের তুলনায় ভিয়েতনামে করের হার বেশি। সেদেশের ব্যবসায়ী প্রণোদনা দেওয়া হয়। কিন্তু বাংলাদেশের মত ঢালাওভাবে দেওয় হয় না।

অনুষ্ঠানে এমসিসিআইয়ের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন অ্যাপেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মঞ্জুর।

পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. এম মাশরুর রিয়াজের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- এনবিআরের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, এমসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট আনিস এ খান, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বিল্ডের চেয়ারপারসন আবুল কাশেম, রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, সিইও মাহতাব উদ্দিন আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ৮-৯ শতাংশ কর জিডিপি রেশিও দিয়ে উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়া যাবে না। দেশের ট্যাক্স সিস্টেমে পরিবর্তন আনতে হবে। এখানে সত্য করদাতাদের উপরে পর বারবার চাপিয়ে দেওয়া হচ্ছে। বিশেষ করে মাল্টিন্যাশনাল কোম্পানি এবং ভালো ভালো করপোরেট কোম্পানিগুলোর উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। এটা থেকে বেরিয়ে আসতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ