Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস মোকাবেলায় বিভিন্ন দেশ জটিল পরিস্থিতির শিকার : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ৭:১৫ পিএম

করোনাভাইরাস মোকাবেলায় বিভিন্ন দেশ জটিল পরিস্থিতির শিকার বলে জানিনয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।সংস্থা প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস আরও বলেন, প্রাণঘাতী এ ভাইরাস সংক্রমণের ‘ধারা’ পরিবর্তন করার সময় এখনও চলে যায়নি। যদিও দৃঢ় নেতৃত্ব ও ব্যাপক কৌশল গ্রহণের পরও নভেল করোনাভাইরাসে চলতি সপ্তাহে ১০ লাখ মানুষ মারা গেছে। সংস্থার সদর দপ্তর জেনেভায় সংবাদ সম্মেলনে শুক্রবার তিনি এসব্ কথা বলেন। -ইউএন নিউজ
তিনি বলেন, বিশ্বব্যাপী প্রতি সপ্তাহে এখন প্রায় ২০ লাখের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছেন। যেসব দেশ দ্রুততার সঙ্গে করোনাভাইরাস মোকাবেলার পদক্ষেপ নিয়েছিলো, তারা বড় ধরনের সংক্রমণ এড়াতে পেরেছে। অন্যান্য দেশে সংক্রমণ বেশি হলেও অনেকেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে এবং তারা এ ভাইরাস মোকাবেলা করে যাচ্ছে। গ্যাব্রিয়েসুস বলেন, কয়েকটি দেশ প্রাথমিক প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করতে পেরেছে। পরে তারা লকডাউন বা বিধিনিষেধ তুলে নেয়ায় সংক্রমণ বেড়েছে। এখনও বিভিন্ন দেশ সংক্রমণের তীব্র পর্যায়ে রয়েছে। সংক্রমণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং স্বাস্থ্য ব্যবস্থা ও এ খাতের কর্মীদের সুরক্ষা নিশ্চিতের প্রক্রিয়া জোরদার করার জন্য তিনি আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ