Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১৬ এএম

সম্পাদকের আত্মাহুতি
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ভবনের সামনে নিজের শরীরে আগুন ধরিয়ে দেওয়া একজন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। ইরিনা স্লাভিনা নামের ওই সাংবাদিক রাশিয়ার ছোট একটি নিউজ ওয়েবসাইটের প্রধান সম্পাদক ছিলেন। ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে শুক্রবার নিজের শরীরে আগুন ধরিয়ে দিতে দেখা গেছে তাকে। এর আগে গত বৃহস্পতিবার এক ফেসবুক পোস্টে তিনি লেখেন, ‘আমার মৃত্যুর জন্য রাশিয়ান ফেডারেশনকে দায়ী করতে বলছি।’ নিজের বাসায় পুলিশ তল্লাশি চালানোর পর ওই পোস্ট দেন তিনি। বিবিসি।


সম্মেলন বয়কট
ইনকিলাব ডেস্ক : সউদী আরবে অনুষ্ঠিতব্য একটি আন্তর্জাতিক সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছিলেন লন্ডনের মেয়র সাদিক খান। সউদী আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগের কারণে এ সম্মেলন বয়কটের সিদ্ধান্ত জানিয়েছেন তিনি। নিজে অংশগ্রহণ না করার পাশাপাশি সেখানে কোনও প্রতিনিধি পাঠাতেও অস্বীকৃতি জানিয়েছিলেন। ৩০ সেপ্টেম্বর শুরু হওয়া ‘আরবান ২০ সামিট’ শীর্ষক এ সম্মেলনের শেষ দিন ছিল ২ অক্টোবর। সিদ্ধান্ত অনুযায়ী পুরো সম্মেলন বয়কট করেন লন্ডনের মেয়র। বিবিসি।


১১১ শহর লকডাউন
ইনকিলাব ডেস্ক : হাসপাতালে শয্যাসংকটের মধ্যেই সাম্প্রতিক দিনগুলো কয়েক হাজার মানুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১১১টি শহর ছাড়াও দেশজুড়ে গ্রামে গ্রামে লকডাউন সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করছে লেবানন। দেশটির বিদায়ী স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমি শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, ‘১১১টি শহর ও গ্রামে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ রোববার সকাল থেকে কার্যকর হয়ে ১২ অক্টোবর পর্যন্ত জারি থাকবে।’ সাম্প্রতিক সপ্তাহগুলোতে লেবাননে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ দেখা যাচ্ছে। ফেব্রুয়ারিতে প্রাদুর্ভাব শুরুর পর ৫০ লাখ মানুষের এই দেশটিতে ৪০ হাজারের বেশি কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ