Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

প্রকৃতির অন্যান্য উপাদানের অধিকার নিশ্চিতের আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১২ এএম

নদীর মতোই প্রকৃতির অন্যান্য উপাদানের অধিকার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানিয়েছেন হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ (এইচআরপিবি)’র চেয়ারম্যান অ্যাডভোকেট মনজিল মোরসেদ। গত শুক্রবার অনুষ্ঠিত এক ভার্চুয়াল সংলাপে তিনি এ আহবান জানান। ‘স্বাস্থ্যকর পরিবেশে প্রকৃতির অধিকার এবং মানবাধিকার’ সংক্রান্ত ২ দিন ব্যাপি আন্তর্জাতিক ভার্চুয়াল সংলাপের আয়োজন করে ‘সেন্টার ফর ডেমোক্রেটিক অ্যান্ড এনভয়ারমেন্টাল রাইটস (সিডিইআর)সহ দুটি আন্তর্জাতিক সংগঠন। মার্কিনযুক্তরাষ্ট্র, সুইডেন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইউরোপ, নর্থ আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষক, পরিবেশবিদ, আইনজীবী, এমপি, বিশ্ববিদ্যালয় শিক্ষক এতে অংশ নেন।
দক্ষিণ-পূর্ব এশিয়ার ভারত থেকে সৃষ্টি বাজপেয়ী এবং বাংলাদেশ থেকে হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদকে এ সংলাপে আমন্ত্রণ জানানো হয়। সংলাপের মডারেটের ছিলেন ‘সেন্টার ফর ডেমোক্রেটিক অ্যান্ড এনভয়ারমেন্টাল রাইটস (সিডিইআর)’র নির্বাহী পরিচালক ম্যারি মারগিল। আলোচনা করেন ভারতের সৃষ্টি বাজপেয়ী। তিনি আদালতের গঙ্গা নদীর রায়ের বিষয়টি তুলে ধরেন। সরকারের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিভিন্ন দুর্বলতার বিষয় তুলে ধরেন।
অ্যাডভোকেট মনজিল মোরসেদ তার বক্তব্যে বাংলাদেশে নদী, খাল, পাহাড়, সমুদ্র সৈকত ও পরিবেশ রক্ষায় প্রণীত বিভিন্ন আইন ও সংবিধানের আর্টিকেল ১৮এ সংযোজনের বিষয়, সংবিধানের তৃতীয় অধ্যায়ের মৌলিক অধিকার এর বিধানগুলো তুলে ধরেন। আইনের সুনির্দিষ্ট বিধিবিধান থাকা সত্বেও প্রকৃতি, পরিবেশ ও মানবাধিকার রক্ষায় দুর্বলতার কারণগুলো তুলে ধরেন। তিনি বলেন, প্রশাসনের বিভিন্ন পর্যায় আগের নিষ্ক্রিয়তা কমে আসছে। তিনি বলেন সম্প্রতি ‘নদীর জীবন স্বত্তা’ হাইকোর্টের রায় ও আপিল বিভাগে উক্ত রায় বহাল থাকার কারণে বাংলাদেশ বিশ্বে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছে। এর মাধ্যমে ভবিষ্যতে নদী রক্ষায় যুগান্তকারী ভূমিকা পালন করবে।
দুই দিনের এ সংলাপে অন্যান্যের মধ্যে সুইডেনের রেবেকা লি মইনি, কলম্বিয়ার ড্যানিয়েল বনিলা, আমেরিকার এরিন ডালি, লিন্ডা সিহান, নিকোলাস রবিনসন, থমাস লিনজি, নিউজিল্যান্ডের ক্যাথেরিন মেগালানেস, অস্ট্রেলিয়ার মিখাইল মেলিনি প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকৃতি

১৭ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন