Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

সউদীতে পবিত্র স্থানগুলো খুলে দেয়া হচ্ছে

আজ থেকে ওমরাহ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১০ এএম

সউদী আরব আজ থেকে বছরব্যাপী ওমরা পালনকারীদের জন্য পবিত্র স্থানগুলি পুনরায় খুলে দিচ্ছে। করোনা মহামারির কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পরে ব্যাপক স্বাস্থ্য সতর্কতার সাথে স্থানগুলো আবার খুলে দেয়া হচ্ছে।

সাধারণত প্রতি বছর বিশ্বজুড়ে লাখ লাখ মুসলমান ওমরা পালন করতে সউদী আরবে যান। সেখানে তিনটি পর্যায়ে পবিত্র স্থানগুলি খুলে দেয়া হবে। প্রাথমিক পর্যায়ে প্রতিদিন সেখানে বসবাসরত ৬ হাজার নাগরিককে ওমরা পালনে অনুমতি দেয়া হয়েছে। এ বিষয়ে হজমন্ত্রী মোহাম্মদ বেন্টেন গত সপ্তাহে রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ‘প্রথম পর্যায়ে ওমরা সাবধানতার সাথে এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পালন করতে হবে।’ তিনি বলেছিলেন যে, মক্কার গ্র্যান্ড মসজিদে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মুসল্লিদের বিভিন্ন দলে বিভক্ত করা হবে। মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদ-ই-নববী মুসল্লি ও দর্শনার্থীদের জন্য উম্মুক্ত থাকবে। এরই মধ্যে করোনা রোধে পবিত্র দুই মসজিদে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিন ধাপের প্রথম ধাপ আগামী ৪ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত প্রতিদিন এক হাজার করে ছয়টি দলে মোট ছয় হাজার লোক ওমরাহে অংশগ্রহণ করতে পারবেন। ১৮ অক্টোরব দ্বিতীয় ধাপে প্রতিদিন ১৫ হাজার লোক অংশগ্রহণ করতে পারবেন। ১ নভেম্বর তৃতীয় ধাপে প্রতিদিন ২০ হাজার লোক অংশ নিতে পারবেন। তৃতীয় ধাপে বিশ্বের সব সুনির্দিষ্ট দেশের মুসলিমরা অংশগ্রহণের সুযোগ পাবেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর চতুর্থ ধাপে ওমরাহ ও পবিত্র দুই মসজিদ স্বাভাবিক হবে।

ওমরাহে অংশগ্রহণের জন্য ‘ইতিমারনা’ অ্যাপের সাহায্যে নিবন্ধন করতে হয়। গত ২৭ সেপ্টেম্বর অ্যাপটি চালু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ১৬ হাজার নিবন্ধন সম্পন্ন হয়। প্রথম ধাপে প্রতিটি দল ওমরাহের জন্য তিন ঘণ্টা সময় পাবে। তাওয়াফের সময় ওমরাহ পালনকারীদের নিয়ে চলার জন্য ১৬ জন দলনেতা থাকবেন। সব গ্রুপের সাথেই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী থাকবেন। পবিত্র কাবা মসজিদে থাকা সব টয়লেট প্রতিদিন ছয়বার ধৌত করা হবে ও জীবাণুমুক্ত করা হবে। তা ছাড়া কার্পেট, হুইলচেয়ারসহ অন্য জিনিসপত্র নিয়মিত জীবাণুমুক্ত করা হবে। সূত্র : ডন।



 

Show all comments
  • নূর আলম ৪ অক্টোবর, ২০২০, ১০:৫৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্।অলপ খরচে সবাই যেন ওমরা করতে পারেন এমন ব‍্যবসথা করলে ভাল হতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ