Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাসপাতালে ভর্তি হলেন করোনা আক্রান্ত ট্রাম্প

যুক্তরাষ্ট্র ও ইউরোপের শেয়ারবাজারে ধস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১২:১০ এএম

মেলানিয়া ও তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিজেই জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তখন তিনি কোয়ারেন্টিনে যাওয়ার কথা বললেও শুক্রবার হোয়াইট হাউস জানিয়েছে, চিকিৎসার জন্য ট্রাম্পকে মিলিটারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। কোভিডের মৃদু উপসর্গ থাকার জন্যই চিকিৎসকদের পরামর্শে হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। তবে এক ভিডিও বার্তায় নিজের ‘ভাল’ থাকার কথাও জানিয়েছেন ট্রাম্প। ট্রাম্প টুইট করে নিজেই ও ফার্স্ট লেডির কোভিডে আক্রান্ত হওয়ার খবর জানানোর পর যুক্তরাষ্ট্র ও ইউরোপের শেয়ারবাজারে এর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে।

মার্কিন প্রেসিডেন্টের হাসপাতালে ভর্তি হওয়া নিয়ে বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেলি ম্যাকেনানি বলেছেন, ‘সাবধানতা অবলম্বন ও চিকিৎসকদের পরামর্শে বেথেসদার ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারের স্পেশ্যাল সুইটে রাখা হবে মার্কিন প্রেসিডেন্টকে। আগামী কয়েক দিন সেখানেই থাকবেন তিনি। ওয়াল্টার রিডের প্রেসিডেন্সিয়াল অফিস থেকেই নিজের কাজ কর্ম করবেন তিনি।’ শুক্রবার সন্ধ্যায় হোয়াইট হাউস থেকে মাস্ক পরে বেরিয়ে হেলিকপ্টারে করে হাসপাতালে গিয়েছেন বলে জানিয়েছে সংবাদসংস্থা এএফপি। আমেরিকার বিভিন্ন সংবাদপত্রের প্রতিবেদন অনুসারে, ট্রাম্পের মধ্যে কোভিড-১৯-এর মৃদু উপসর্গ রয়েছে। পাশাপাশি ট্রাম্পের বয়স ৭৪। ওজনও অনেকটা বেশি। সে জন্যই কোনও রকম ঝুঁকি না নিয়ে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। মৃদু উপসর্গ থাকলেও তার অবস্থার কোনও রকম অবনতি হয়নি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। হোয়াইট হাউসের চিকিৎসক সিন পি কনলে ট্রাম্পের ব্যাপারে বলেন, ‘তিনি একটু ক্নান্ত হলেও খোশমেজাজেই রয়েছেন।’

ইতিমধ্যেই ট্রাম্পকে কোভিড-এর পরীক্ষামূলক ওষুধের ডোজ দেয়া হয়েছে বলে জানানো হয়েছে হোয়াইট হাউসের তরফে। রেগেনেরস অ্যান্টিবডি ককটেলের সিঙ্গল ডোজ মার্কিন প্রেসিডেন্টকে দেয়া হয়েছে বলে জানিয়েছেন কনলে। এই ওষুধের এখনও ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। বাজারে আসার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র এখনও পায়নি রেগেনেরস। শনিবার নিজের টুইটার হ্যান্ডল থেকে একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেছেন, ‘আমি সুস্থ আছি।’ মেলানিয়াও সুস্থ আছেন বলে ভিডিও বার্তায় জানিয়েছেন ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এর নেতিবাচক প্রভাব পড়েছে বিশ্বের বিভিন্ন দেশের শেয়ার বাজারে। লেনদেন শুরু হওয়ার পর থেকে ডো জোন্স শিল্প সূচক ২’শ পয়েন্ট কমে যায়। সূচকের পতন ঘটে এসএন্ডপি ও নাসডাক পুঁজিবাজারেও। এর আগে যুক্তরাষ্ট্রে ১০ বছর মেয়াদী ট্রেজারি নোটের মান শ‚ণ্য দশমিক ৬৭০৯ শতাংশ হ্রাস পায়। ইউরোপের শেয়ার বাজারগুলোতে লেনদেন শুরু হয় ১ শতাংশ কম হারে।

এক মাস পরেই ২০২০-র প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের প্রচারে গিয়ে নিজের ভাবমূর্তি উজ্জ্বলের আপ্রাণ চেষ্টা চালাচ্ছিলেন তিনি। কিন্তু এর মধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হলেন তিনি। যার জেরে প্রচারপর্ব কিছুটা হলেও ধাক্কা খাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ট্রাম্প শিবিরও। আগামী দিনে ট্রাম্পের বেশ কয়েকটি জনসভা ইতিমধ্যেই বাতিল করা হয়েছে। কিছু জনসভা অনলাইনে অনুষ্ঠিত করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে ট্রাম্প শিবির। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ