Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রান্স থেকে আলাদা হতে নিউ ক্যালেডোনিয়ায় চলছে গণভোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ১১:০৭ এএম

ফ্রান্স থেকে আলাদা হতে গণভোট চলছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় ফরাসি ভূখণ্ড নিউ ক্যালেডোনিয়ায়। এটি ফ্রান্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলভুক্ত একটি এলাকা। গণভোটে সিদ্ধান্ত হবে, 'ক্যালেডোনিয়ায়' ফ্রান্সের সঙ্গে যুক্ত থাকবে, না কী স্বাধীন হবে। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হওয়া এ ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। নিউ ক্যালেডোনিয়ার ২৮৪টি কেন্দ্রে ভোট চলছে। ফ্রান্স থেকে ১৮ হাজার কিলোমিটার দূরে, এ অঞ্চলে মোট বসতি ২ লাখ ৬৯ হাজার মানুষের। যার মধ্যে ভোটার ১ লাখ ৭৫ হাজার।
দুই বছরের মধ্যে এটি দ্বিতীয় গণভোট। ২০১৮ সালের গণভোটে ৫৭ ভাগ লোক স্বাধীনতার বিপক্ষে ভোট দিয়েছিল। এবারো স্বাধীনতা না পেলে ২০২২ সালে তৃতীয় দফার ভোট হবে।
জনসাধারণ স্বাধীনতার পক্ষে ভোট দিলে ভূখণ্ডটি পূর্ণ ক্ষমতা লাভ করবে। তবে এর ফলে ফরাসি বিপুল সহায়তার অবসানও হবে। ফ্রান্স এই এলাকাকে বছরে ১.৫ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়ে থাকে। দ্বীপ এলাকার জনসংখ্যা দুই লাখ ৭৩ হাজার। গণভোটের জন্য নিবন্ধিত হয়েছে এক লাখ ৮০ হাজারের বেশি লোক। অস্ট্রেলিয়া থেকে ৭৫০ মাইল পূর্ব দিকে ও ফিজি থেকে ৮৪০ মাইল পশ্চিমে এই দ্বীপপুঞ্জের অবস্থান।
দুই বছর আগের চেয়ে এবার বেশি লোক স্বাধীনতার পক্ষে ভোট দেবে বলে ভূখণ্ডটির রাজধানী নমেয়ায় অবস্থিত নিউ ক্যালেডোনিয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ক্যাথেরিন রিস জানান। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ