Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

সূচকে মিশ্র প্রবণতা, ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৫:৫৩ পিএম

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৪ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক বাড়লেও কমেছে অন্য সূচক। মূল্য সূচকের এই মিশ্র প্রবণতার দিন ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেন কমেছে। অবশ্য দুই বাজারেই যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে এর থেকে বেশি কমেছে।

গত কয়েক কার্যদিবসের মতো আজও লেনদেনের শুরুতে প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান হয়। তবে প্রথম আধাঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে নিম্নমুখী হয় সূচক।

একপর্যায়ে দুপুর ১২টার দিকে ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট কমে যায়। তবে লেনদেনের শেষ দিকে কিছু প্রতিষ্ঠানের দাম বাড়ায় পতনের হাত থেকে রক্ষা পায় প্রধান সূচক। পতনের হাত থেকে রক্ষা পায়নি ডিএসইর অপর দুই সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে এক হাজার ৭০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ১২৩ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৭১টি এবং ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৩৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৫ কোটি ৮৮ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৬৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ২৮ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৪২ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ব্র্যাক ব্যাংক, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, এশিয়া ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, কাট্টালী টেক্সটাইল এবং রূপালী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৪২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন ৪২ কোটি ৫ লাখ টাকা।

আজ সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৬টির এবং ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন