Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৮ বৈশাখ ১৪২৮, ০৮ রমজান ১৪৪২ হিজরী

অযোধ্যা মসজিদের প্রথম অনুদান দিলেন একজন হিন্দু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৫:৫৭ পিএম

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের বিকল্প হিসাবে দেয়া জায়গায় মসজিদ নির্মাণে প্রথম অনুদান দিয়েছেন একজন হিন্দু। তিনি হচ্ছেন লাখনউ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের কর্মকর্তা রোহিত শ্রীবাস্তব। শনিবার মসজিদ কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের জন্য তিনিই প্রথম অনুদান হিসেবে ২১ হাজার রুপি প্রদান করেন।

সুন্নি ওয়াকফ বোর্ডের আওতাধীন ইন্দ্রো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন সেক্রেটারি আতহার হুসাইন সংস্থার লাখনউ অফিসে অনুদান চেক গ্রহণ করেন। এসময় ট্রাস্টি বোর্ডের সদস্য মুহাম্মাদ রশিদ ও ইমরান আহমদ উপস্থিত থাকেন। আন্তধর্মীয় সম্প্রীতিবোধ থেকে মসজিদ নির্মাণে অনুদান দিয়ে অংশগ্রহণ করেছেন বলে জানান রোহিত।

টাইমস অব ইন্ডিয়াকে রহিত শ্রীবাস্তব বলেন, ‘আমরা এক প্রজম্মের লোক, যারা ধর্মীয় বাধা উপেক্ষা করে চলি। আমার মুসলিম বন্ধুদের ছাড়া হোলি কিংবা দিওয়ালি উৎসব আমি পালন করি না। তেমনি তারাও আমাকে ছাড়া তাদের ঈদ উৎসব পালন করেন না। এটা শুধু আমার ক্ষেত্রেই নয়, বরং এটা ভারতে কোটি কোটি হিন্দু-মুসলিমের ক্ষেত্রেই প্রযোজ্য।’ রহিত আরো বলেন, ‘ধর্মের নামে কোনো ভুল ব্যাখ্যা করার শিক্ষা আমাদের পরিবার কখনো আমাদের দেয়নি। মসজিদের অনুদানে আমার হিন্দু বন্ধুদের এগিয়ে এসে দৃষ্টান্ত স্থাপনের অনুরোধ করব। যেন মুসলিমরাও আমাদের ভাই এই বার্তা সবার কাছে পৌঁছে যায়।’ এদিকে ট্রাস্ট সেক্রেটারি আতাহার হোসেন বলেন, ‘মসজিদ নির্মাণের প্রথম অনুদান এসেছে একজন হিন্দু ভাইয়ের কাছ থেকে। তা ইন্ডো ইসলামিক কালচারের উৎকৃষ্ট নমুনা।’ সূত্র: টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ