Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আজ থেকে ওমরাহ পালন শুরু, স্বাস্থ্যবিধি মেনে সুযোগ পাচ্ছেন দিনে ৬ হাজার জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৬:৫১ পিএম | আপডেট : ১২:১০ এএম, ৫ অক্টোবর, ২০২০

সাত মাস পর আজ রোববার থেকে পবিত্র ওমরাহ পালন শুরু হয়েছে।কোভিডের কারণে গত মার্চে বন্ধ রাখার পর ফের সউদি নাগরিকরা পবিত্র ওমরাহ পালন শুরু করেছে। মক্কা এবং মদিনার পবিত্র স্থানগুলো উন্মুক্ত করে দেয়ার পর রোববার হাজার হাজার মুসল্লিকে মাস্ক পরা অবস্থায় কাবা শরীফ তাওয়াফ করতে দেখা যায়। প্রতিবছর বিশ্বের লাখ লাখ মুসলমান ওমরাহ পালন করলেও কোভিডের কারণে সীমিত পরিসরে থাকছে ওমরাহ হজ। -গাল্ফ নিউজ
দিনে ২০ হাজার মানুষের ওমরাহ করার অনুমতি দেয়া হলেও আপাতত এর ৩০ শতাংশ সউদি আরবে বসবাসকারীদের মধ্য থেকে দিনে ৬ হাজার জনকে স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করতে দেয়া হচ্ছে। ১৮ অক্টোবর থেকে তা বাড়িয়ে ৭৫ শতাংশ করা হবে। আগামী ১ নভেম্বর থেকে বিভিন্ন দেশের মুসলিমরাও ওমরাহর অনুমতি পাবেন। ওই সময় থেকে প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরা পালন করতে পারবেন এবং মসজিদের ভিতরে ৬০ হাজার মানুষকে নামাজ পড়ার অনুমতি দেয়া হবে।

সউদি আরবের হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন জানিয়েছেন, ওমরা পালনের বিষয়টি তিন ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে শুধুমাত্র সউদি আরবে বসবাসরত নাগরিকদের সুযোগ দেওয়া হবে। প্রথম পর্যায়ে খুবই সতর্কতার সাথে এবং সুনির্দিষ্ট সময়ের মধ্যেই ওমরা পালন করতে হবে। ওমরা পালনকারীদেরকে কয়েকটি গ্রুপে বিভক্ত করা হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ওমরা পালনকারীর সংখ্যা ১৫ হাজার করার পর সর্বোচ্চ ৪০ হাজার মানুষকে কাবা শরীফে নামাজ আদায় করতে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ