Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

অক্টোবর মাসটি মার্কিন নির্বাচনের জন্য ঘটনাবহুল ও নাটকীয় : দ্য গার্ডিয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২০, ৭:৪৫ পিএম

চলতি মাসটি মার্কিন নির্বাচনের জন্য অনেক নাটকীয় ও ঘটনাবহুল।গতকাল এ নিয়ে বিশেষ মতামতভিত্তিক প্রতিবেদন প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোভিড আক্রান্ত হওয়ার প্রেক্ষিতে এ মাসে সম্ভাব্য কী কী ঘটতে পারে এ নিয়ে যুক্তরাষ্ট্রের লেইডেন ইউনিভার্সিটির ইতিহাস বিভাগের শিক্ষক অ্যান্ড্রু গথোর্প কথা বলেছেন।
তিনি বলেন, এত ঘটনাবহুল মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন এর আগে হতে দেখা যায়নি। তিনি মনে করেন, ট্রাম্পের শরীর এখন ভালোর দিকে। ট্রাম্প নিজেই ঘোষণা দিয়েছেন দ্রুতই নির্বাচনী মাঠে ফিরে আসবেন। এক্ষেত্রে ট্রাম্পের অসুস্থতায় ‘সিমপ্যাথি সাপোর্ট’ তার পক্ষে বেশি যাবে না কম যাবে এনিয়ে মনোভাব দেখা যাবে অচিরেই। কারণ, ট্রাম্প শুরু থেকে কোভিডকে গুরুত্ব দেননি। অ্যান্ড্রু গথোর্প জানান, যুক্তরাষ্ট্রে এ নির্বাচন হয় নভেম্বর মাসে। এর আগে অক্টোবরে নির্বাচন প্রভাবিত করতে সক্ষম কোনো প্রাকৃতিক বা মনুষ্যসৃষ্ট চমক দেওয়ার ঘটনা ঘটলে তাকে ‘অক্টোবর সারপ্রাইজ’ বলে ধরে নেওয়ার রেওয়াজ আছে। মার্কিন নাগরিকদের ধারণা পরবর্তী চমক এমনও হতে পারে যে বাইডেন কোভিড আক্রান্ত হয়েছেন। কারণ, ট্রাম্পের দেহে ভাইরাসটি ধরা পড়ার পর তাঁর প্রতিপক্ষ জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের দেহ পরীক্ষা করা হয়েছে এবং তাঁদের পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। কিন্তু তার মানে এই নয় যে তাঁরা বিপদমুক্ত এবং তাঁরা আক্রান্ত হবেন না।

ট্রাম্পের যদি শারীরিক অবস্থা চরম অবনতি ঘটে তবে আরেক চমক। আবার ট্রাম্প দেরিতে যদি আক্রান্ত হোন তবে তিনি পিছিয়ে পড়তে পারেন নির্বাচনী প্রচারণা থেকে। কিন্তু তার ক্ষেত্রে ‘সিমপ্যাথি সাপোর্ট’ আরও বাড়তে পারে। দক্ষিণপন্থী সংবাদমাধ্যমগুলো ইতোমধ্যে ডাকযোগে ভোট দেওয়ার বিষয় নিয়ে ষড়যন্ত্র তত্ত্ব প্রচার শুরু করে দিয়েছে বলেও তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ