Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

অপ্রতিরোধ্য নাদাল-জোকোভিচ

অঘটন ঘটিয়ে হালেপের বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ১২:০৬ এএম

যুক্তরাষ্ট্রের সেবাস্টিয়ান কোর্ডাকে সরাসরি সেটে হারিয়ে ফরাসি ওপেনের কোয়ার্টার-ফাইনালে উঠেছেন প্রতিযোগিতাটির রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। গতকাল প্যারিসের রোলাঁ গারোঁয় ৬-১, ৬-১, ৬-২ গেমে জেতেন ৩৪ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড। আসরে এখনও কোনো সেট হারেননি র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা এই তারকা।

পুরুষ এককে রজার ফেদেরারের সর্বোচ্চ ২০ গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার লক্ষ্যে থাকা নাদাল শেষ আটে লড়বেন ইতালির ১৯ বছরের তরুণ জানিক সিনার ও জার্মানির আলেক্সান্ডার জেভেরেভের মধ্যে বিজয়ীর বিপক্ষে।
একই দিন পোল্যান্ডের ইগা শিয়াওতেকের কাছে হেরে চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়েছেন নারী এককের শীর্ষ বাছাই ও ২০১৮ আসরের চ্যাম্পিয়ন সিমোনা হালেপ। রোমানিয়ান এই তারকাকে মাত্র ৬৮ মিনিটে ৬-১, ৬-২ গেমে উড়িয়ে দেন র‌্যাঙ্কিংয়ের ৫৮ নম্বর খেলোয়াড় পোল্যান্ডের ইগা শিয়াওতেক। গ্র্যান্ড সø্যামে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে ওঠা ১৯ বছর বয়সী শিয়াওতেক লড়বেন পঞ্চম বাছাই নেদারল্যান্ডসের কিকি বের্টেন্স ও ইতালির মার্তিনা ত্রেভিজানের মধ্যে বিজয়ীর বিপক্ষে।

এদিকে, আগের দিন আরও একবার আগ্রাসী পারফরম্যান্সে নিজেকে মেলে ধরলেন নোভাক জোকোভিচ। দানিয়েল এলাহি গালানকে উড়িয়ে ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়। কলম্বিয়ার গালানকে ৬-০, ৬-৩, ৬-২ গেমে হারান ১৭ বারের গ্র্যান্ড সø্যামজয়ী জোকোভিচ। আসরে এখনও কোনো সেট হারেননি এই সার্বিয়ান তারকা। এই নিয়ে টানা ১১ বার ফরাসি ওপেনের শেষ ষোলোয় উঠলেন ৩৩ বছর বয়সী জোকোভিচ। কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ১৫তম বাছাই রাশিয়ার কারেন কাচানোভের মুখোমুখি হবেন তিনি। তৃতীয় রাউন্ডে চিলির ক্রিস্তিয়ান গারিনকে ৬-২, ৩-৬, ৬-৪, ৬-২ গেমে হারান তিনি।

চলতি বছর এখনও কোনো ম্যাচে হারেননি জোকোভিচ। ২০১৬ সালে ফরাসি ওপেন জিতে ক্যারিয়ার গ্র্যান্ড সø্যাম প‚র্ণ করা এই তারকা গত ইউএস ওপেনে শেষ ষোলোর ম্যাচে দুর্ঘটনাক্রমে লাইন জাজকে বল দিয়ে আঘাত করে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন। শেষ ষোলোয় কঠিন লড়াইয়ের মুখে পড়তে পারেন জোকোভিচ। দুই বছর আগে প্যারিস মাস্টার্সের ফাইনালে তাকে হারিয়েছিলেন কাচানোভ। ঐদিনই দীর্ঘ ৫ বছর পর ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছেন পেত্রা কেভিতোভা। কানাডিয়ান অষ্টাদশী লিলাহ কার্নান্দেসকে ৭-৫, ৬-৩ সেটে হারিয়েছেন চেক তারকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

২০ নভেম্বর, ২০২০
৩০ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
২৮ মার্চ, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন