Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

এখনও সেরা তিনের স্বপ্ন দেখেন ডমিঙ্গো

ভবিষ্যত নিয়ে মাশরাফির সঙ্গে কথা বলবেন কোচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

গত বছরের আগাস্টে বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নিয়েই স্বপ্ন দেখিয়েছিলেন আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ চারে যাওয়ার। সেই লক্ষ্য দু বছরের মধ্যেই পূরণ করতে পারবেন বলে বিশ্বাসী ছিলেন রাসেল ডমিঙ্গো। মেয়াদের ১৩ মাস পেরিয়ে গেছে। বাংলাদেশ এখনও র‌্যাঙ্কিংয়ের সাতে। তবে কোচ ডমিঙ্গো সুযোগও পেয়েছেন সামান্য।

কোভিড পরিস্থিতির কারণে এই ১৩ মাসের অর্ধেকই কেটে গেছে মাঠের বাইরে। তার কোচিংয়ে কেবল একটি ওয়ানডে সিরিজই খেলতে পেরেছে বাংলাদেশ। গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সেই সিরিজে দল জিতেছে সব ম্যাচই। স্বপ্ন দেখা থেমে নেই প্রধান কোচের। এই প্রেটিয়ার বিশ্বাস, ৫০ ওভারের সংস্করণে বিশ্বের সেরা তিন-চার দলের একটি হওয়ার সামর্থ্য খুব ভালোভাবেই আছে এই দলের।

এসব বাস্তবতা তুলে ধরার পাশাপাশি ডমিঙ্গো বললেন, দলকে নিয়ে এখনও সেই আশা তার আছে, ‘দুর্ভাগ্যজনকভাবে, খেলাই বন্ধ হয়ে আছে লম্বা সময় ধরে। এই এক বছরে আমরা কেবল তিনটি ওয়ানডে খেলেছি, র‌্যাঙ্কিংয়ের উন্নতির ক্ষেত্রে এটাই চ্যালেঞ্জ। তবে আমি বিশ্বাস করি, আমরা খুব ভালো ওয়ানডে দল। ওয়ানডের উপযোগী ক্রিকেটার অনেক আছে দলে, ছেলেরা ওয়ানডে খুব উপভোগ করে। আমি সত্যিই বিশ্বাস করি, ওয়ানডেতে আমরা সেরা তিন-চারে যেতে পারি। অবশ্যই পারি।’

সে লক্ষ্যে শিষ্যদের নিয়ে প্রস্তুতিও শুরু করে দিয়েছেন করোনার মাঝেই। স্থগিত হয়ে যাওয়া শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে স্কিল ট্রেনিং ক্যাম্পে থাকা ক্রিকেটারদের নিয়ে দুই দিনের একটি ম্যাচও খেলেছেন মুমিনুল হক-মুশফিকুর রহিমরা। দীর্ঘ দিন ক্রিকেটের বাইরে থাকার পরও ব্যাটসম্যানদের পাশাপাশি তাসকিন আহমেদ, তাইজুল ইসলামদের বোলিংও মনে ধরেছে ডমিঙ্গোর। এবার সামনে তাকিয়ে আরো ভালো কিছুর আশায়। ক্যাম্পের স‚চি অনুযায়ী এরপর হওয়ার কথা ছিল তিন দিনের ম্যাচ। সেটির বদলেই এখন হবে ৫০ ওভারের সংস্করণের সিরিজ, যা শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ১১ অক্টোবর। জৈব-সুরক্ষা বলয়ের চলতি স্কিল ক্যাম্পের ২৭ ক্রিকেটারের সঙ্গে সম্ভাব্য হাই পারফরম্যান্স (এইচপি) দলের ক্রিকেটারদের যোগ করে তিন দলে ভাগ করা হবে ক্রিকেটারদের। এইচপির ক্রিকেটাররাও ঢুকে যাবেন জৈব-সুরক্ষা বলয়ে। প্রতি দল পরস্পরের মুখোমুখি হবে দুইবার করে।

তবে এই সিরিজে খেলা হচ্ছে না মাশরাফি বিন মুর্তজার। গত মার্চে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে নেতৃত্বকে বিদায় জানালেও আন্তর্জাতিক ক্রিকেট ছাড়েননি দেশসেরা এই পেসার। যেহেতু কেবল ওয়ানডে সংস্করণই তিনি খেলেন, প্রস্তাবিত এই সিরিজে তার খেলা-না খেলার প্রসঙ্গও এসে যাচ্ছে। বিসিবির স‚ত্রে জানা গেছে, নির্বাচকদের পক্ষ থেকে মাশরাফির সঙ্গে কথা বলা হয়েছিল। তবে করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পরের ধকল নিয়ে এখনও খেলার মতো ফিট হতে পারেননি বলে মাশরাফি খেলতে চাননি এই সিরিজে। টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলার লক্ষ্য ঠিক করেছেন বলে নির্বাচকদের নাকি জানিয়েছেন তিনি। তিন দলের ওয়ানডে সিরিজের পর হবে ওই টি-টোয়েন্টি টুর্নামেন্ট, যেটি দিয়েই মূলত শুরু হবে ঘরোয়া ক্রিকেটের মৌসুম।

এরপরই আন্তর্জাতিক ক্যারিয়ারের তার ভবিষ্যৎ ও ওয়ানডে দল নিয়ে কোচদের ভবিষ্যৎ ভাবনা, সব কিছু নিয়েই মাশরাফির সঙ্গে খোলামেলা কথা বলার প্রয়োজন অনুভব করছেন ডমিঙ্গো। বাংলাদেশের পরের ওয়ানডের আগেই এই আলোচনা হবে বলে জানালেন কোচ।

গত বছর ইংল্যান্ডে বিশ্বকাপে দলের ও নিজের ব্যর্থতার পর থেকেই মাশরাফির ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে চলছে নানা আলোচনা। নেতৃত্ব ছাড়ার পর সেই আলোচনা উচ্চকিত হয়েছে আরও। ২০২৩ বিশ্বকাপের দিকে তাকিয়ে দল গোছাতে চান ডমিঙ্গো। তার সেই পরিকল্পনায় ৩৭ বছর বয়সী মাশরাফির জায়গা কতটা হবে, বা আদৌ হবে কিনা, তা নিয়ে আছে প্রশ্ন-কৌত‚হল। সেটিই মেটানোর খানিকটা ধারণা দিলেন ডমিঙ্গো, ‘মাশরাফির সঙ্গে অবশ্যই আমাদের বসতে হবে, কথা বলতে হবে। কথা বললে পরস্পরের মনোভাব আমরা জানতে পারব। তার সঙ্গে কথা না বলে আমি কিছু বলতে চাই না। কারণ সে দলের সাবেক অধিনায়ক, সফলতম অধিনায়ক এবং দলকে অনেক কিছু দিয়েছে। সেই সম্মান তার প্রতি আমাদের দেখাতে হবে। আলোচনা যেটিই হোক, খুব আন্তরিকভাবেই হবে। তার ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত সে অবশ্যই নিতে পারে এবং দলে জায়গা পাওয়ার বিবেচনায় নিজেকে রাখতে পারে। তবে আমারও তার সঙ্গে বসতে হবে, দল নিয়ে আমার ভবিষ্যৎ ভাবনা ব্যাখ্যা করতে হবে, তার কথাও শুনতে হবে। তার পর দেখা যাবে। আশা করি, আগামী মাস দুয়েকের মধ্যে বা পরের ওয়ানডে খেলার আগেই তার সঙ্গে কথা বলব।’

জানুয়ারিতে বাংলাদেশ সফরে আসার কথা ওয়েস্ট ইন্ডিজ দলের। সফরটি হলে ওই সিরিজের আগেই মাশরাফির সঙ্গে বসতে হবে ডমিঙ্গোকে। কোভিড পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ না হলে বাংলাদেশের পরবর্তী ওয়ানডে মার্চে, নিউজিল্যান্ড সফরে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন