Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাবা-মায়ের ভ্রমণ ফ্রি আজীবন

লঞ্চে শিশুর জন্ম

বরিশাল ব্যুরো ও ঝালকাঠি জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

গত শনিবার রাতে ঢাকা থেকে বরিশাল যাচ্ছিল অ্যাডভেঞ্চার-৯ নামে নিজাম শিপিং লাইন্সের একটি লঞ্চ। স্বামীর সঙ্গে লঞ্চে ওঠেন সন্তানসম্ভবা এক নারী। রাত সাড়ে ১১টার দিকে ওই নারীর কোল আলোকিত করে লঞ্চে জন্ম নেয় কন্যা সন্তান। নাম রাখা হয় নুসাইবা।
খবর পেয়ে নবজাতককে দেখতে ভিড় করেন লঞ্চের যাত্রীরা। এ সুখবরটি মুহূর্তের মধ্যে চলে আসে লঞ্চের মালিক ঝালকাঠির নলছিটি উপজেলার দপদপিয়া গ্রামের সন্তান মোহম্মদ নিজাম উদ্দিনের কাছে। তিনি নবজাতকের পরিবারের জন্য ফুল ও মিষ্টি পাঠান। এ সময় কন্যা সন্তান ও তার বাবা-মায়ের জন্য অ্যাডভেঞ্চারে যাতায়াত আজীবন ফ্রি করার ঘোষণা দেন।
অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের সুপারভাইজার সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, পোশাক কারখানার শ্রমিক স্বামী ফোরকান হাওলাদারের সাথে ঢাকা থেকে বরিশালে আসছিলেন ফাহিমা। তাদের গ্রামের বাড়ি বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দুধল গ্রামে। রাত ১১টার দিকে ওই নারীর প্রসব বেদনা ওঠে। এসময় যাত্রীদের মধ্যে কেউ ধাত্রী পেশায় অভিজ্ঞ আছেন কি-না জানার জন্য লঞ্চের মাইকে ঘোষণা দেয়া হয়। এসময় কেবিন যাত্রী শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ডা. শাহনাজ শারমিন এগিয়ে আসেন। তাকে সহায়তায় এগিয়ে আসেন আরও কয়েকজন নারী যাত্রী ও লঞ্চের কর্মচারীরা। ফাহিমা বেগমকে লঞ্চের ২১০ নম্বর কেবিনে নেয়া হয়। তিনি সেখানে নিরাপদে ডা. শাহনাজ শারমিনের তত্ত্বাবধানে কন্যা সন্তান প্রসব করেন। সুপারভাইজার আরও জানান, লঞ্চমালিক নিজামউদ্দিন খুশি হয়ে নবজাতকের নাম রেখেছেন তার প্রতিষ্ঠান ‘নিজাম শিপিং লাইন্স’র সঙ্গে মিলিয়ে ‘নুসাইবা’। লঞ্চমালিক কন্যা সন্তান ও তার বাবা-মায়ের জন্য অ্যাডভেঞ্চারে যাতায়াত আজীবন ফ্রি করার ঘোষণা দেন।
ফোরকান হাওলাদার বলেন, তার স্ত্রীর প্রসবের নির্ধারিত তারিখ ছিল ২২ অক্টোবর। বাড়িতে সন্তান প্রসবের উদ্দেশেই তারা ঢাকা থেকে রওয়ানা হয়েছিলেন। গতকাল সকালে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মা ও নবজাতকের স্বাস্থ্য পরীক্ষার পর গ্রামের বাড়িতে ফিরে গেছেন ফোরকান। তিনি লঞ্চের সকল কর্মকর্তা ও কর্মচারীদের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। আজীবন অ্যাডভেঞ্চার লঞ্চে যাতায়াত ফ্রি করে দেয়ার জন্য লঞ্চমালিক নিজাম উদ্দিনকেও ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।
লঞ্চমালিক নিজাম উদ্দিন বলেন, বিমানে সন্তান জন্ম নিলে যদি যাতায়াত ফ্রি করা হয়, তাহলে আমরা কেন পারবো না। আমাদের এ ধরণের মানসিকতা তৈরি করতে হবে। লঞ্চে ওই নারীর সন্তান জন্মদানের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়। তাদের পরিবারের লঞ্চযাত্রা ফ্রি করে দিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশুর-জন্ম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ