Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

লেবাননে বাংলাদেশীরা দক্ষতার সাথে কাজ করছে দ্বিপাক্ষিক বৈঠকে লেবানন শ্রমমন্ত্রী সিজান আজ্জি

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : লেবাননের শ্রমমন্ত্রী সিজান আজ্জি বলেন, বাংলাদেশী কর্মীরা এখানে দক্ষতার সাথে কাজ করছে। লেবাননের জনগণ বাংলাদেশী কর্মীদের পছন্দ করেন। কেননা বাংলাদেশী কর্মীরা অনেক আন্তরিক। লেবাননের সাথে বাংলাদেশের ভ্রাতৃপ্রতিম সম্পর্কের কথা উল্লেখ করে লেবানন শ্রমমন্ত্রী বলেন, উন্নয়নশীল দেশে হিসেবে বিশ্বের বুকে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। গত ১১ আগস্ট রাতে লেবাননের শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র সাথে এক দ্বি-পাক্ষিক বৈঠকে শ্রমমন্ত্রী সিজান আজ্জি একথা বলেন। বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশীক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার, লেবাননস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার, অতিরিক্ত সচিব মো. আজাহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, মন্ত্রীর একান্ত সচিব মু. মুহসিন চৌধুরী এবং সিনিয়র সহকারী সচিব শোভা শাহনাজ উপস্থিত ছিলেন। বৈঠক শেষে দুই দেশের মন্ত্রী সাংবাদিকদের ব্রিফিং এ যোগদেন এবং সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, বাংলাদেশী কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। পুলিশ ভেরিফিকেশন, মেডিকেল পরীক্ষা, স্মার্টকার্ডসহ বিভিন্ন প্রক্রিয়ায় যাচাই-বাছাই শেষে কর্মীদের বিদেশে যাওয়ার ছাড়পত্র দেয়া হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রী বাংলাদেশ থেকে নির্মাণখাত, ডাক্টার, নার্স, ইঞ্জিনিয়ার, ইলেকট্্িরসিয়ান, সেলসম্যানসহ বিভিন্ন খাতে কর্মী নেওয়া এবং কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়ে বিবেচনার জন্য লেবাননের শ্রমমন্ত্রীকে অনুরোধ জানান। পর লেবাননের শ্রমমন্ত্রী সিজান আজ্জি বলেন, সে দেশের আইন অনুযায়ী ধার্যকৃত বেতন প্রদান বাংলাদেশী কর্মীদের জন্য নিশ্চিত করবেন, এতে করে প্রত্যেক কর্মীর বেতন উল্লেখ্যযোগ্য হারে বৃদ্ধি পাবে। বাংলাদেশ থেকে নারী কর্মী পাশাপাশি আরও অধিক পুরুষ কর্মী নেয়া হবে। অভিবাসন ব্যয় কমানো, দ্রুত কর্মী প্রেরণ প্রক্রিয়া নিশ্চিতকরণ, মধ্যস্বত্বভোগীর দৌরত্ম্যে বন্ধসহ বিভিন্ন বিষয় নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য উভয় পক্ষ সম্মত হয়। তার আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশীক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি লেবাননস্থ বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন। দূতাবাস পরিদর্শনকালে মন্ত্রী বিভিন্ন কার্যক্রম ও সমস্যা সম্পর্কে অবগত হন এবং এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। মন্ত্রী দূতাবাস পরিদর্শন শেষে লেবাননে জাতিসংঘ নিয়োজিত নৌবাহিনীর জাহাজ বিএনএস আলী হায়দার পরিদর্শন করেন। গতকাল প্রবাসী কল্যাণ ও বৈদেশীক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি লেবাননের স্বরাষ্ট্র মন্ত্রী নুহাদ মাশনুক এর সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। উল্লেখ্য যে, বর্তমানে লেবাননে প্রায় ১ লাখ ৪২ হাজারের অধিক কর্মী বিভিন্ন কর্মে নিয়োজিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবাননে বাংলাদেশীরা দক্ষতার সাথে কাজ করছে দ্বিপাক্ষিক বৈঠকে লেবানন শ্রমমন্ত্রী সিজান আজ্জি
আরও পড়ুন