Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

চীনা ভ্যাকসিন হালাল না হলেও সমস্যা নেই: ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৯:৫১ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন হালাল হওয়ার কোনো প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট ও ইসলাম গবেষক মারুফ আমিন। তিনি বলেন, কোভিড-১৯-এর বিরুদ্ধে যে ভ্যাকসিন উৎপাদন করা হচ্ছে তা হালাল হওয়া জরুরি নয়। গত শুক্রবার (২ অক্টোবর) তার মুখপাত্র মাসদুকি বাইডোয়ি তার এই বিবৃতিটি প্রকাশ করে। এ খবর দিয়েছে দ্যা জাকার্তা পোস্ট।

খবরে জানানো হয়, ইন্দোনেশিয়ার বিনিয়োগমন্ত্রী লুহুত বিনসারের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান ভাইস প্রেসিডেন্ট। এতে চীনের বায়োফার্মাসিউটিক্যালস কোম্পানি সিনোভ্যাকের তৈরি করা ভ্যাকসিনের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। ইন্দোনেশিয়ার পিটি বায়ো ফার্মা সিনোভ্যাকের সঙ্গে মিলে স্থানীয়ভাবে এই ভ্যাকসিন উৎপাদন করছে।
খবরে জানানো হয়, ইন্দোনেশিয়ার বিনিয়োগমন্ত্রী লুহুত বিনসারের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান ভাইস প্রেসিডেন্ট। এতে চীনের বায়োফার্মাসিউটিক্যালস কো¤পানি সিনোভ্যাকের তৈরি করা ভ্যাকসিনের সর্বশেষ অগ্রগতি স¤পর্কে আলোচনা করা হয়। ইন্দোনেশিয়ার পিটি বায়ো ফার্মা সিনোভ্যাকের সঙ্গে মিলে স্থানীয়ভাবে এই ভ্যাকসিন উৎপাদন করছে।
এ নিয়ে ভাইস প্রেসিডেন্ট বলেন, ভ্যাকসিন যদি হালাল হয় তবে ভালো। যদি না হয় তাহলেও কোনো সমস্যা নেই। প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট বর্তমানে দেশটির উলেমা কাউন্সিলেরও চেয়ারম্যান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ