Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি আলোচনার মধ্যেই কাতারে আফগান প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৪:০২ পিএম

কাতারের রাজধানী দোহায় চলছে আফগান শান্তি আলোচনা। আর এ সময়েই কাতারের নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে দেশটি সফরে গিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি।

তবে দেশটির রাজধানী দোহায় চলমান শান্তি আলোচনায় যোগ দিবেন না তিনি, বরং; শান্তি আলোচনায় অংশগ্রহণরত আফগান প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছেন আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা। এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।
আশরাফ গনির একজন ঘনিষ্ঠ সহযোগী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গনি ও তার সফরসঙ্গীরা সোমবার কাতার যাওয়ার আগে প্রথমে কুয়েত নামেন, সেখানে কুয়েতের প্রয়াত আমির শেখ সাবাহ আল আহমদ আল জাবের আল সাবাহর কুলখানিতে উপস্থিত থাকবেন তারা।
“আফগানিস্তান ও কাতারের মিত্রতা দৃঢ় করতে ও বিভিন্ন ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতা গভীর করার লক্ষ্যে আলোচনার জন্য বেশ কয়েকটি বৈঠকের পরিকল্পনা করা হয়েছে,” বলেছেন ওই কর্মকর্তা।
চলমান শান্তি আলোচনা তদারককারী একজন জ্যৈষ্ঠ পশ্চিমা কূটনীতিক জানিয়েছেন, আফগানিস্তানে সহিংসতা না কমায় ও তালেবানরা নিরপরাধ বেসামরিকদের হত্যা অব্যাহত রাখায় দোহায় প্রেসিডেন্ট গনি গোষ্ঠীটির প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন না।
গত মাস থেকে আফগানিস্তানের সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা শুরু হয়েছে। আফগানিস্তানে সহিংসতা হ্রাস ও সম্ভাব্য ক্ষমতা-অংশীদারিত্ব চুক্তির মাধ্যমে সহিংসতা অবসানের লক্ষে দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। কিন্তু আলোচনায় অগ্রগতি বিভিন্ন কারণে বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছেন কূটনীতিকরা। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ