Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যবিধি অনুসরণে খতীব ইমামদের ভূমিকা পালন করতে হবে

ইফার মতবিনিময় সভায়-নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২০, ৯:০৯ পিএম

ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত মতবিনিময় সভায় নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাপি করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতি বিবেচনায় সরকারের বিভিন্ন কর্মসূচি ও বিধি-নিষেধ বাস্তবায়নে আলেম ওলামারা অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা প্রদান করেছেন। বিশেষ করে সারাদেশের মসজিদের খতিব-ইমামরা মসজিদের মাইক থেকে বারবার প্রচারের মাধ্যমে বাংলাদেশে মসজিদসমূহে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে নামাজ আদায় করা হচ্ছে। তবে করোনাভাইরাস পরিস্থিতি এখনো চলমান রয়েছে এবং সংক্রমণ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। আসন্ন শীত মৌসুমে সংক্রমণ পরিস্থিতির আরো অবনতি হয়ে মারাত্মক আকার ধারণ করতে পারে বলে বিশেষজ্ঞগণ অভিমত ব্যক্ত করেছেন। কোভিড-১৯ এর সম্ভাব্য দ্বিতীয় সংক্রমণ পরিস্থিতিতে জনজীবনের সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য জনসচেতনতা সৃষ্টিতে মসজিদের খতিব ও ইমামদেরকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
করোনার দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধকল্পে প্রয়োজনীয় প্রস্তুতি ও করণীয় বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণের ব্যাপক প্রচারণার উপায় উদ্ভাবনের লক্ষ্যে আলেম-ওলামাদের নিয়ে আজ সোমবার ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁওস্থ সভাকক্ষে এক মতবিনিময় সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ, জামিয়া মাদানি যাত্রাবাড়ির মুহাদ্দিস মাওলানা উবায়দুর রহমান খান নদভী, দারুল উলুম রামপুরার মুহতামিম মাওলানা ইয়াহইয়া মাহমুদ, তেজগাঁও মদীনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুর রাজ্জাক, ঢাকা নেছারিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা কাফীলুদ্দীন সরকার, ঢাকার ডেমরার দারুন্নাজাত কামিল মাদরাসার মাওলানা মো. ওসমান গণি সালেহী মহাখালী হোসাইনিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল ড. মাওলানা নজরুল ইসলাম আল মারূফ, নারায়ণগঞ্জ ভূমিপল্লী জামে মসজিদের খতিব শায়খ আহমদুল্লাহ, ও হাফেজ মাওলানা আমজাদ হোসাইন প্রমুখ বক্তৃতা করেন।
সভায় মাস্ক পড়া, কিছুক্ষণ পরপর হাত ধোয়া, নাক, মুখ ও চোখ অপরিস্কার হাত দিয়ে স্পর্শ না করা এবং সকল কাজে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে ওয়াক্তিয়া নামাজ ও জুমার খুতবার সময় মসজিদের মাইক থেকে নিয়মিতভাবে প্রচার করার জন্য মসজিদের খতিব-ইমাম ও মসজিদ পরিচালনা কমিটির প্রতি আহ্বান জানানো হয়। সভায় অন্যান্যদের মধ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব গাজীউদ্দিন মোহাম্মদ মুনীর, আইইডিসিআর এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডাঃ এ এস এম আলমগীর, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ মহীউদ্দিন মজুমদার, নূর মোহাম্মদ আলম ও আনিসুজ্জামান সিকদার উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ