Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

তামাক নিয়ন্ত্রণে পদক্ষেপ জরুরি

স্বাস্থ্যসেবায় জড়িত কর্মকর্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

আর্ন্তজাতিক চুক্তি এফসিটিসির আর্টিকেল ৫ দশমিক ৩-এ তামাক নিয়ন্ত্রণ বিষয়ক নীতি সুরক্ষার উপর গুরুত্বারোপ করা হয়েছে। রাষ্ট্রের জনগনের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালীকরণ ও স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে গৃহিত পদক্ষেপসমুহ বাস্তবায়নে স্বাস্থ্য অধিদফতর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অংক্রামক রোগ ও তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত কর্মসূচী গতিশীল করতে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের সুনিদিষ্ট একটি আচরণবিধি থাকা প্রয়োজন।

স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনের সম্মেলন কক্ষে গতকাল ‘এফসিটিসি আর্টিকেল ৫.৩ বাস্তবায়নে কোড অব কন্ডাক্ট প্রণয়ন’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তরা এ কথা বলেন। স্বাস্থ্য অধিদফতর এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট যৌথভাবে এ সভা আয়োজন করে। স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক ডা. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, দি ইউনিয়নের কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম। স্বাস্থ্য অধিদফতরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. এস এম মুস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ডাব্লিউবিবি ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক সৈয়দা অনন্যা রহমান।

স্বাগত বক্তব্য রাখেন ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী।
ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, তামাকের ব্যবহার হৃদরোগ, ক্যান্সার, হার্ট এটাক, স্ট্রোক, ফুসফুসের দীর্ঘমেয়াদী বিভিন্ন রোগের জন্য দায়ী। এসব রোগ প্রতিরোধকে গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। তামাক নিয়ন্ত্রণসহ অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে সরকারের চলমান কর্মসূচিকে জোরালো করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামাক-নিয়ন্ত্রণ
আরও পড়ুন