Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ম্যাখোঁর বর্ণবাদী মন্তব্যের নিন্দায় আল-আজহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

মিসরের বিশিষ্ট ইসলামী সংস্থা আল-আজহারের আলেমগণ ‘ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদ’ সম্পর্কিত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মন্তব্যকে ‘বর্ণবাদী’ এবং ‘ঘৃণাত্মক’ আখ্যায়িত করে তীব্র নিন্দা করেছেন। শুক্রবার ম্যাখোঁ বিশ্বজুড়ে ইসলামকে ‘সঙ্কটের একটি ধর্ম’ হিসাবে বর্ণনা করে ‘র‌্যাডিক্যাল ইসলাম’-এর বিরুদ্ধে ফ্রান্সের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ রক্ষার পরিকল্পনা উন্মোচন করেন।

আল-আজহারের ইসলামিক গবেষণা একাডেমি শনিবার এক বিবৃতিতে বলেছে, ‘তিনি ইসলামের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করেছেন, এ ধর্মের প্রকৃত মর্মের সাথে তার কোনও যোগসূত্র নেই’। আল-আজহার হ’ল বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ইসলামী শিক্ষার কেন্দ্র এবং মিসরের সর্বোচ্চ ধর্মীয় প্রতিষ্ঠান।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘বর্ণবাদী এ জাতীয় বিবৃতি বিশ্বজুড়ে ২০০ কোটি মুসলিম ধর্মাবলম্বীর অনুভ‚তিতে আঘাত দেবে এবং গঠনমূলক সংলাপের পথে বাধা দেবে’। আল-আজহার বলেছে, ইসলাম বা অন্যান্য ধর্ম সম্পর্কে এ জাতীয় বিচ্ছিন্নতাবাদ সম্পর্কিত মিথ্যা অভিযোগ এসব ধর্মের প্রকৃত চেতনার বিরুদ্ধে। যারা ‘অপ্রয়োজনীয় উদ্দেশ্য অর্জনের জন্য’ ধর্মীয় বক্তব্যকে নিজেদের স্বার্থে ব্যবহার করে তাদেরও নিন্দা করেছে আল-আজহার।

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের ১৮ মাস আগে ম্যাখোঁর বক্তব্য প্রকাশিত হয়েছে যেখানে তার ডানপন্থীদের থেকে শক্ত প্রতিদ্ব›িদ্বতার মুখোমুখি হবার সাথে সাথে নিরাপত্তা নিয়ে জনগণের উদ্বেগ বাড়ছে।

ব্যঙ্গাত্মক সাপ্তাহিক শার্লি হেবদোর প্যারিস অফিসের বাইরে এক ব্যক্তি দুজন পুলিশকে গোশত কাটা ছুরি দিয়ে আহত করার এক সপ্তাহ পরে ম্যাখোঁ কথা বলেন, যেটিকে সরকার ‘ইসলামপন্থী সন্ত্রাসবাদ’ বলে নিন্দা করেছে। বিতর্কিত পত্রিকাটি বারবার নবী মুহাম্মদ (সা.)- এর কার্টুন প্রকাশ করে চলেছে।

বৃহস্পতিবার, আজহার গ্র্যান্ড ইমাম আহমেদ আল-তায়েব কোন প্রমাণ না দিয়েই পশ্চিমা কর্মকর্তাদের ‘ইসলামপন্থী সন্ত্রাসবাদ’ শব্দটির ব্যবহারের বিষয়ে ‘প্রচন্ড ক্ষোভ’ প্রকাশ করেছেন।

তিনি একটি টুইট বার্তায় বলেছেন, এ জাতীয় শব্দ ব্যবহার ধর্ম এবং এর অনুসারীদের প্রতি ‘অবমাননা’ এবং তিনি কর্মকর্তা, জনসাধারণ এবং বুদ্ধিজীবীদের প্রতি এর ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছেন। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ