Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিভিএফ সভার নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জোট ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) আসন্ন সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল বুধবার সকাল ৭টায় ভার্চুয়ালি এই ইভেন্ট অনুষ্ঠিত হবে। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, জিসিএ চেয়ারম্যান বান কি মুন, সিভিএফ দেশগুলোর প্রেসিডেন্ট এবং সরকার প্রধান, যুক্তরাজ্য এবং ইতালি (সিওপি-এর হোস্ট এবং সহ-হোস্ট), নেদারল্যান্ডস, সিভিএফ থিম্যাটিক রাষ্ট্রদূত এবং অন্যান্য আন্তর্জাতিক অংশীদার, পররাষ্ট্রমন্ত্রী ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীও এই অনুষ্ঠানে যোগ দেবেন।
সিভিএফ নেতৃবৃন্দ এবং অন্যান্য বক্তারা অনুষ্ঠানে ২০২০ সালে প্যারিস চুক্তির জাতীয় অবদানকে (এনডিসি) জলবায়ু সংকট মোকাবিলা ও অভিযোজন প্রচেষ্টা জোরদার করার জন্য সব দেশের জরুরি পদক্ষেপের দিকে মনোনিবেশ করবেন। জলবায় ক্ষতিগ্রস্ত ফোরাম (সিভিএফ) পৃথিবীর উষ্ণতা কমাতে একটি আন্তর্জাতিক অংশীদারিত্ব সংস্থা। ২০০৯ সালে এটি প্রতিষ্ঠিত হয়। ফোরামটি বিশ্ব জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অংশগ্রহণকারী সরকারগুলোকে একত্র হয়ে কাজ করার জন্য দক্ষিণ এশিয়ার সহযোগিতার প্লাটফর্ম হিসেবে কাজ করে। ২০১১-১৩ সালে সিভিএফ সভাপতি হিসেবে সফল মেয়াদ শেষে বাংলাদেশ দ্বিতীয়বারের মতো ২০২০-২২ সালের জন্য সিভিএফের এ পদ আবারও গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় দক্ষিণ এশিয়ার জন্য গ্লােবাল সেন্টার অন অ্যাডাপ্টেশনের (জিসিএ) আঞ্চলিক কার্যালয় চালু করেছিলেন, এটি জিসিএ এবং সিভিএফ সচিবালয়ের মধ্যে বিদ্যমান এমওইউ অনুসারে সিভিএফ সচিবালয় হিসেবেও পরিবেশন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিভিএফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ