Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিকিৎসায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

হেপাটাইটিস সি আবিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

এবারও চিকিৎসা ক্ষেত্রে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। ‘হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য আবিষ্কারে জন্য’ হার্ভি জে অল্টার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইসকে যৌথভাবে নোবেলে ভূষিত করা হয়েছে। নোবেল জুরি বোর্ড জানিয়েছে, আমেরিকান হার্ভি জে অল্টার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস এম রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হোগটন দু’জনে মিলে পাবেন বাকি অর্ধেক।

জুরি বোর্ড এও জানিয়েছে, তিনজনকে ‘রক্তজনিত হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে নির্ধারিত অবদানের জন্য’ সম্মানিত করা হয়েছে। এটি একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা। যা সারাবিশ্বের মানুষের মধ্যে সিরোসিস এবং লিভারের ক্যানসার সৃষ্টি করে।

নোবেলজয়ী এ তিন বিজ্ঞানী দুরারোগ্য হেপাটাইটিস সি ভাইরাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয় বের করেছেন। যা থেকে রক্ত পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার সম্ভব হয়েছে। সুইডেনের রাজধানী স্টকহোমে গতকাল সোমবার এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। আর চিকিৎসায় নোবেল দেয়ার মাধ্যমে এ বছরের কর্মসূচি শুরু হয়েছে। এরপর আজ মঙ্গলবার পদার্থবিদ্যায়, আগামীকাল বুধবার রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার সাহিত্যে এবং শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

এর আগে ২০১৯ সালে চিকিৎসায় নোবেল পান তিনজন। তারা হলেন, উইলিয়াম কাইলিন জুনিয়র, স্যার পিটার র‌্যাটক্লিফ ও গ্রেগ সেমেনজা। অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে গতবছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পান মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী। সূত্র : এএফপি।



 

Show all comments
  • Miah Mohammad Shahin ৬ অক্টোবর, ২০২০, ৪:৫৮ এএম says : 0
    আন্তরিক অভিনন্দন
    Total Reply(0) Reply
  • MA Hossen Babu Mia ৬ অক্টোবর, ২০২০, ৪:৫৮ এএম says : 0
    Congratulation
    Total Reply(0) Reply
  • Amio Debnath ৬ অক্টোবর, ২০২০, ৪:৫৯ এএম says : 0
    Brothers, what's for covid19?
    Total Reply(0) Reply
  • Rabiul Biswas ৬ অক্টোবর, ২০২০, ৫:০০ এএম says : 0
    মানব কল্যাণে সব অবদান ঐ কাফেরদের । হিন্দু আর মুসলিমরা শুধু ভোগ করতে জানে ।
    Total Reply(0) Reply
  • Fuad Hasanul Banna ৬ অক্টোবর, ২০২০, ৫:০০ এএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ