Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিবস্ত্র গৃহবধূর পরিবারকে নিরাপত্তা দেয়ার নির্দেশ

ভিডিও ক্লিপ সরাতে বললেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

নোয়াখালীতে গৃহবধূ বিবস্ত্র করার ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মহিউদ্দিন শামীমের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। ক্লিপটি সরিয়ে নেয়ার পাশাপাশি একটি কপি সংরক্ষণের নির্দেশ দেয়া হয়েছে বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)কে।

এ বিষয়ে ২৮ অক্টোবর এ বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে- নোয়াখালী বেগমগঞ্জ থানার ওসিকে। ঘটনার শিকার গৃহবধূর পরিবারকে পর্যাপ্ত নিরাপত্তা দিতে স্থানীয় পুলিশ সুপারকে (এসপি) নির্দেশ দেয়া হয়েছে। ঘটনা তদন্তের জন্য সেখানকার স্থানীয় সরকারি কলেজের প্রিন্সিপাল, সমাজসেবা অফিসারসহ ৩ জনের সমন্বয়ে কমিটি গঠন করতে বলা হয়েছে। অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারকে (এডিসি) এ বিষয়ে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গতকাল হাইকোর্টে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট জেডআই খান পান্না, ইয়াদিয়া জামান, তানজিম আল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন এবং অ্যাডভোকেট এ এম জামিউল হক ফয়সাল। এর আগে গত ২ সেপ্টেম্বর নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে। ঘটনার ৩২ দিন পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও ভাইরাল হওয়ার পর ৪ অক্টোবর বিষয়টি প্রকাশ্যে আসে। এ ঘটনায় মামলা করা হয়েছে। এ পর্যন্ত চারজনকে গ্রেফতার করা হয়েছে।

এজাহারে বলা হয়, গত ২ সেপ্টেম্বর রাত ৯টার দিকে উপজেলার একলাশপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের খালপাড় এলাকার নূর ইসলাম মিয়ার বাড়িতে গৃহবধূর বসতঘরে প্রবেশ করে তার স্বামীকে পাশের কক্ষে বেঁধে রাখে স্থানীয় বাদল ও তার সহযোগীরা। এরপর গৃহবধূকে ধর্ষণের চেষ্টা করে তারা। এ সময় গৃহবধূ বাধা দিলে তাকে বিবস্ত্র করে বেধড়ক মারধর করে তারা মোবাইলে ভিডিও চিত্র ধারণ করে।

গতকাল দুপুর ২টায় র‌্যাব-১১-এর অধিনায়ক লে. কর্নেল খন্দকার সাইফুল আলম সংবাদ সম্মেলনে জানান, ৫ অক্টোবর রাত আড়াইটায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানাধীন চিটাগাং রোড এলাকা থেকে বিশেষ অভিযান চালিয়ে মো. দেলোয়ার হোসেনকে (২৬) একটি পিস্তল, একটি ম্যাগজিন ও দুই রাউন্ড গুলিসহ গ্রেফতার করা হয়। পরে দেলোয়ারের দেয়া তথ্যানুযায়ী ৫ অক্টোবর ভোর সাড়ে ৫টায় ঢাকার কামরাঙ্গীরচরের ফাঁড়ির গলি এলাকা থেকে ঘটনার প্রধান আসামি নূর হোসেন বাদলকে (২০) গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আসামিরা ঘটনা ঘটানোর কয়েক দিন পর সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও প্রকাশের ভয় দেখিয়ে নির্যাতিতার কাছে টাকা দাবি করে। নোয়াখালীতে গৃহবধূকে নির্যাতনসহ সারাদেশে সংঘটিত ধর্ষণ-নিপীড়নের ঘটনায় বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন সম্মিলিত ছাত্র-জনতা। এদিকে রাজধানীর উত্তরা ও নারায়ণগঞ্জে বিক্ষোভ কর্মসূচির খবর পাওয়া গেছে।

শাহবাগের কর্মসূচিতে বক্তারা বলেন, দীর্ঘদিনের বিচারহীনতায় নারী-শিশু ধর্ষণ, নির্যাতন ও শ্লীলতাহানির ঘটনা বেড়েই চলেছে। এসব ঘটনায় রাজনৈতিক ছত্রছায়ায় থাকা লোকজন জড়িত। নোয়াখালীর ওই ঘটনা ৩২ দিন আগের। এতদিন রাষ্ট্র এই সরকার কী করেছে? এভাবে আর চলতে পারে না। এবার রাস্তায় নেমে আসতে হবে।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ৬ অক্টোবর, ২০২০, ১:৪০ এএম says : 0
    এই সমস্ত কুকুরের বাচচাদের গুলিকরে মারা হউক।আমাদের নোয়াখালীর মানসম্মান হানি করে এদের বাঁচার অধিকার নেই।আমি আমাদের বৃহত্তম নোয়াখালীর সন্তানদের বলতেছি তোমরা কেউ উকিল বারিষ্ঠার জজ সচিব মণ্তী মিনিস্টার কবি অর্থাত্ গুনি গানি সবাই মিলে এই বিচার করার জন্য আবেদন করিতেছি।আমরা একই মায়ের সন্তান আমাদের জেলায় এই সমস্ত বরদাস্ত করা অসম্ভব।
    Total Reply(0) Reply
  • Sanzida Tonni ৬ অক্টোবর, ২০২০, ৫:১০ এএম says : 0
    উচ্চ আদালতে আইনের ফাকগলে মুক্তি পেয়ে যাবে এই নরপিচাসেরা।
    Total Reply(0) Reply
  • Md Sahaporan Md Sahaporan ৬ অক্টোবর, ২০২০, ৫:১১ এএম says : 0
    এমন একটা আইন পাস করা হোক নারীরা থাকবো পর্দার ভিতর যারা দর্শিত করবে নারী এবং পুরুষ যারে দোষ হবে তার মৃত্যুদন্ড জনগণের সামনে একটা আইন কার্যকর করা হোক
    Total Reply(0) Reply
  • Md Shakil ৬ অক্টোবর, ২০২০, ৫:১২ এএম says : 0
    আমাদের দেশে ধর্ষণের বিচার হয়না বিচার হয় 16 বছরের মেয়ে বিয়ে করতে গেলে বরের আর কাজীর
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ৬ অক্টোবর, ২০২০, ১:৫৮ পিএম says : 0
    'বিবস্ত্র গৃহবধূ' শিরোনামের অংশটি যথোচিৎ হয়নি। বলা যেতে পারত 'নির্যাতিত গৃহবধু' বা এমন কিছু। 'বিবস্ত্র গৃহবধূ' হল কর্মবাচক ক্রিয়া। যা অতিত, বর্তমান, ভবিষ্যৎ তথা সার্বক্ষণিকতা বোঝায়। 'বিবস্ত্র গৃহবধূ' দ্বারা গৃহবধু এখনও বিবস্ত্র আছে এমনটাই বোঝায়। নির্যাতিতা এতে অসম্মানবোধ করতে পারেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট

২৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন