Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

‘মার্কিন সেনা উপস্থিতিকে বৈধতা দিতেই ইরাকে রকেট হামলা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ৯:৩৬ এএম

ইরাকের জনপ্রিয় আধাসামরিক বাহিনী- হাশদ আশ-শাবি বলেছে, দেশটিতে আমেরিকার অবৈধ উপস্থিতি ধরে রাখার লক্ষ্যে বাগদাদের বিভিন্ন স্থাপনা ও ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলাকে অজুহাত হিসেবে ব্যবহার করা হচ্ছে।

হাশদ আশ-শাবির উপপ্রধান আবুআলী আনসারি ইরানের সরকারি বার্তা সংস্থা- ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকা ইরাক থেকে তার সব সেনা প্রত্যাহার করে নিলেই কেবল রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ হতে পারে; সেক্ষেত্রে ইরাকে সব ধরনের উত্তেজনাও থেমে যাবে।


ইরাকের পার্লামেন্ট দেশটি থেকে সকল বিদেশি সেনা বহিষ্কারের যে আইন পাস করা হয়েছে সেদিকে ইঙ্গিত করে তিনি বলেন, ওই আইন পাসের পর ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার আর কোনো বৈধ অধিকার ওয়াশিংটনের নেই। ইরাকে মার্কিন সেনা উপস্থিতির বিরুদ্ধে দেশটির জনগণ ফুঁসে উঠছে বলেও তিনি মন্তব্য করেন।

আবুআলী আনসারি তার বাহিনীর বিরুদ্ধে কোনো কোনো মহলের অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, ইরাকের সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডের অধীনে হাশদ আশ-শাবি একটি রাষ্ট্রীয় বাহিনী হিসেবে পরিগণিত। কাজেই কোনো দূতাবাসে হামলায় এই বাহিনীর কোনো ভূমিকা নেই।

সোমবার ভোররাতে ইরাকে রাজধানী বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে কয়েকটি রকেট হামলা হয়। রকেটগুলো মার্কিন দূতাবাস প্রাচীরের বাইরে আঘাত করে তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক

১৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ