Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

টঙ্গীবাড়ীতে পদ্মার তীব্র স্রোতের কারণে ফের নদী ভাঙ্গন

টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১:৩২ পিএম

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে তীব্র স্রোতের কারণে পদ্মার শাখা নদীতে ফের নদী ভাঙ্গন দেখা দিয়েছে।
উপজেলার দিঘীরপাড়ের কান্দার বাড়ি এলাকায় হঠাৎ করে পদ্মার শাখা নদীতে তীব্র স্রোতের কারণে ভয়ানক দৃশ্য ধারণ করেছে বহুরূপী পদ্মা।গত কয়েকদিনের ব্যবধানে বান্দারবাড়ি গ্রামটিসহ কয়েক শত একর ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এতে করে চরম বিপদে পড়েছে ভাঙ্গন কবলিতরা।
(৫ অক্টোবর) সরজমিনে গিয়ে দেখা যায়,পদ্মার শাখা নদীতে পানি বৃদ্ধি পেয়ে তীব্র স্রোত প্রবাহিত হচ্ছে। এতে করে ঘূর্ণিপাকের সৃষ্টি হয়ে নদী গর্ভে বিলীন হচ্ছে কৃষকের ফসলি জমি ও বসতভিটা। কিছুদিন পূর্বে জিও ব্যাগ ফেলে দিঘীরপাড় বাজার নদী ভাঙ্গন কিছুটা রোধ করা গেলেও ফের ভাঙ্গন দেখা দিয়েছে শাখা নদীর ওপাড়ের কান্দারবাড়ি ও পার্শ্ববর্তী সদর উপজেলার পূর্বরাখি গ্রামের চরের একাংশ।
নদী ভাঙ্গন কবলিতরা জানান,গত দুদিনের ব্যবদানে আমাদের বসতভিটা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। হঠাৎ করে নদী ভাঙ্গন দেখা দেয়ায় আমরা চরম বিপদের সম্মুখীন হয়ে পড়ছি। আমাদের বসত ঘর ভেঙ্গে অন্য স্থানে সরিয়ে নিতে হিমশিম খাচ্ছি।
সোমবার (৪ অক্টোবর) বিকালে সরজমিনে ভাঙ্গন কবলিত স্থান পরি দর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাম্মৎ হাসিনা আক্তার, উপজেলা ভূমি কর্মকর্তা উছেন মে এবং দিঘীরপাড় ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম হালদার।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাম্মৎ হাসিনা আক্তার জানান , ইতোমধ্যেই আমরা ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছি নদী ভাঙ্গনের বিষযয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে প্রয়জনীয় ব্যাবস্হা গ্রহনের জন্য জানাবো এবং ভাঙ্গন কবলিত এলাকার মানুষকে যথাসম্ভব খাদ্য, চিকিৎসা সহ সকল প্রকার সহায়তা করব।



 

Show all comments
  • Sm mamunur rashid ৬ অক্টোবর, ২০২০, ৪:৪১ পিএম says : 0
    চমৎকার, তথ্য বহুল লিখা, যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি
    Total Reply(0) Reply
  • Sm mamunur rashid ৬ অক্টোবর, ২০২০, ৪:৪১ পিএম says : 0
    চমৎকার তথ্য বহুল লিখা, যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙ্গন


আরও
আরও পড়ুন