Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

মতলবে বজ্রাঘাত রোধে লাল সবুজের তালের বীজ রোপণ

মতলব উত্তর (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ৩:৪৬ পিএম

বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় দেড় হাজার তাল বীজ রোপণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘ।
মঙ্গলবার (৬ অক্টোবর) সকালে উপজেলার শ্রীরায়েরচর থেকে তাল বীজ রোপণের মাধ্যমে এই কর্মসূচীর উদ্বোধন করেন লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল।
শ্রীরায়েরচর গ্রাম থেকে কর্মসূচী শুরু হয়ে মতলব উত্তরের গালিমখা, আনোয়ারপুর ও দুর্গাপুর গ্রামের কয়েকটি রাস্তাায় দেড় হাজার তাল বীজ রোপণ করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন লাল সবুজ উন্নয়ন সংঘের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফরিদ ভূইয়া, অর্থ সম্পাদক সাইদুল হাসান, দাউদকান্দি উপজেলা শাখার সভাপতি প্রান্ত সাহা ও সাধারণ সম্পাদক শাওন মোহাম্মদ সোহাগ ও মতলব শাখার সদস্যবৃন্দ।
সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি কাওসার আলম সোহেল বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের বিকল্প নেই। বর্তমান সময়ে তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।
বিভিন্ন জেলায় তরুণদের এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাইকে বলবো, আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। বীজ সংগ্রহের জন্য আমাদের সদস্যরা চলে যাবে আপনার বাসায়। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি। সংগঠনটি গত দুবছরে ১৭ টি জেলায় প্রায় ৫২ হাজার তালের বীজ রোপণ করেছে।
ছবি ক্যাপশনঃ মতলব উত্তরে বজ্রাঘাত রোধে লাল সবুজের তালের বীজ রোপণ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ