Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মানিকে মধ্যস্থতার আহ্বান বেলারুশের বিরোধী দলীয় নেত্রী শ্বেতলানার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ৮:১১ পিএম

জার্মানিকে মধ্যস্থতা করার আহ্বান জানিয়েছেন বেলারুশের বিরোধী দলীয় নেত্রী শ্বেতলানা।ডয়েচে ভেলেকে দেয়া এক সাক্ষাকারে লিথুয়ানিয়ায় নির্বাসিত বেলারুশের বিরোধী দলীয় নেত্রী শ্বেতলানা তিখানোভস্কায়া তার দেশের রাজনৈতিক সংকট সমাধানে জার্মানিসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে সাহায্য করারও আহ্বান জানান। -ডয়েচে ভেলে

মঙ্গলবার শ্বেতলানার সঙ্গে দেখা করার কথা রয়েছে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেরা মের্কেলের। বেলারুশের নির্বাচন পরবর্তী সংকট নিয়ে বার্লিনে এই আলোচনা হবে। বুধবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের সঙ্গে দেখা করবেন শ্বেতলানা। সোমবার এক বিবৃতিতে জার্মান সরকার বলেছে, তারা বেলারুশের সরকারবিরোধী শান্তিপূর্ণ বিক্ষোভকে সম্পূর্ণ সমর্থন করছে। গত আগস্টের বিতর্কিত নির্বাচনের পর থেকেই ষষ্ঠবারের মতো ক্ষমতা দাবি করা বেলারুশের একনায়ক প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে রাজধানী মিনস্কসহ সারাদেশে বিক্ষোভ চলছে। ইউরোপিয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা এই নির্বাচনকে স্বীকৃতি দেয় নি। প্রত্যেক দেশই নির্বাচনে জালিয়াতি ও মানবাধিকার লঙ্ঘনের জন্য বেলারুশের ওপর নিষেধাজ্ঞারোপ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ