Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

নির্ধারিত সময়ের আগেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে : পর্যালোচনা সভায় বিদ্যুৎ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১২:০৫ এএম

নির্ধারিত সময়ের আগেই দ্রæততার সঙ্গে প্রকল্প বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। জ্বালানি তেলের তিন প্রকল্পের কাজে অসন্তোষ প্রকাশ করেন প্রতিমন্ত্রী।
গতকাল মঙ্গলবার অনলাইনে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পের পর্যালোচনা সভায় তিনি অসন্তোষ প্রকাশ করেছন।

প্রতিমন্ত্রী বলেন, নির্ধারিত সময়ের আগেই দ্রæততার সঙ্গে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। প্রয়োজনে সমান্তরালভাবে অনেক কাজ একসঙ্গে করতে হবে। ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং উইথ ডাবল পাইপলাইন, চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত পাইপ লাইনে জ্বালানি তেল সরবরাহ, ইআরএল ইউনিট-২-এর অগ্রগতি সন্তেষজনক নয়। প্রকল্প পরিচালকদের ব্যর্থতা বা অযোগ্যতার জন্য অনেক সময় প্রকল্প ব্যয় বেড়ে যায়। এর দায় মন্ত্রণালয় কেন নেবে? প্রকল্পের কাজ দ্রæত করতে মনিটরিং জোরদার করারও নির্দেশ দেন তিনি।

এ সময় প্রকল্পগুলো তদারকি করার জন্য মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট কর্মকর্তা নিয়োগের নির্দেশ দেন। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ২০২০-২১ অর্থবছরের এডিপিতে বরাদ্দ দুই হাজার ৯৬০ কোটি ৪৮ লাখ টাকা। বরাদ্দের বিপরীতে গত সেপ্টেম্বর পর্যন্ত ব্যয় হয়েছে ৬৬৪ কোটি ৮৯ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরের বিপিসির আওতাধীন কোম্পানির এডিপি বরাদ্দ এক হাজার ৬৩৯ কোটি ৪১ লাখ টাকা এবং প্রকল্প সংখ্যা ১০টি।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান ও বিপিসির চেয়ারম্যান মো. শামসুর রহমান উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ