Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

‘বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১২:০৩ এএম

 সমাজকল্যাণমন্ত্রী মো.নুরুজ্জামান আহমেদ বলেছেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার। সেরিব্রাল পালসিসহ এনডিডি (নিউরো ডেভেলপমেন্টাল ডিজ্যাবিলিটি) বৈশিষ্ট্যসম্পন্ন প্রতিবন্ধী ব্যক্তিদের অন্য প্রতিবন্ধী ব্যক্তিদের তুলনায় জীবনব্যাপী যতœ-পরিচর্যার বেশি প্রয়োজন। তাদের জীবনব্যাপী যতœ-পরিচর্যার লক্ষ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ ধরনের এনডিডি সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপন করা হবে। গতকাল মঙ্গলবার নিউরো- ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের উদ্যোগে ‘বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস ২০২০ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

এনডিডি ট্রাস্টের চেয়ারপারসন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী।মন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব সরকার।
প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে আমরা প্রতিশ্রæতিবদ্ধ। এ প্রতিশ্রæতি বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রতিবন্ধীদেরও মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, অটিজম ও এনডিডি সংশ্লিষ্ট পেশাজীবীদের নিয়ন্ত্রণ ও দক্ষতা বাড়াতে রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন ২০১৮ প্রণয়ন করেছে। প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি, সহায়ক উপকরণ বিতরণ, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের মাধ্যমে থেরাপি, কাউন্সিলিং সেবাসহ এনডিডি সেবা এবং সাহায্য কেন্দ্র স্থাপন করা হয়েছে। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, সবার সম্মিলিত প্রয়াসই পারে প্রতিবন্ধীদের সমাজের মূল ¯্রােতে নিয়ে আসতে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার

৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন