Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

সিরিয়ায় গাড়িবোমা বিস্ফোরণে ১৩ জন বেসামরিক ব্যক্তিসহ ১৮ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ১০:০৯ এএম

সিরিয়ার উত্তরাঞ্চলীয় তুরস্ক নিয়ন্ত্রিত আল-বাব শহরে গাড়িবোমার বিস্ফোরণে অন্তত ১৩ জন বেসামরিক ব্যক্তিসহ ১৮ জন নিহত হয়েছে। ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ কথা জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, শহরটির একটি বাস স্টেশনে ওই বিস্ফোরণের ঘটনায় অন্তত ৭৫ জন আহতও হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর বলেও জানিয়েছে অবজারভেটরি।

অবজারভেটরির প্রধান রামি আব্দেল রহমান বলেছেন, নিহত হওয়া অন্য পাঁচজনের পরিচয় তাৎক্ষণিকভাবে শনাক্ত করা যায়নি। তবে কেউই তাৎক্ষণিকভাবে ওই হামলার দায় স্বীকার করেনি।

তুরস্কের বাহিনী ২০১৭ সালে ইসলামিক স্টেট বা আইএসের কাছ থেকে আল-বাব দখল করার পর থেকেই সেখানে হামলার ঘটনা ঘটছে। সিরিয়ার ওই অঞ্চলের কিছু এলাকা তুরস্ক এবং তাদের মিত্ররা নিয়ন্ত্রণ করে।

হামলার পর এর নিন্দা জানিয়েছেন জাতিসংঘের সিনিয়র মানবাধিকার কর্মকর্তা মার্ক কাটস। তিনি বলেন, বেসামারিক ব্যক্তিদের ওপর নির্বিচারে এ ধরনের চলমান হামলার তীব্র নিন্দা জানাই আমরা।

এই শহরটি সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোর ৪০ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত। শহরটি এক সময় আইএসের অন্যতম শক্ত ঘাঁটি ছিল। সূত্র : অবজারভেটরি ফর হিউম্যান রাইটস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন