Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাবিতে ধর্ষণের বিচারের দাবিতে মানববন্ধন-মিছিল

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ৪:১৬ পিএম

দেশব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া ধর্ষণের প্রতিবাদ ও বিচারের দাবিতে মৌন মিছিল ও মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (৭ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধন শেষে একটি মৌন মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে পৌঁছে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।

এসময় তারা পাঁচ দফা দাবি উত্থাপন করেন। ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করার পাশাপাশি নারী-পুরুষ উভয়প্রকার ধর্ষণকে ধর্ষণ হিসেবে স্বীকার করা, সরকারি আমলা, কর্মকর্তা দ্বারা যদি ধর্ষণ হয় তাহলে তাকে বহিষ্কার করা এবং তার পরিবারের জন্য বরাদ্দকৃত সকল সরকারি সুবিধা বাতিল করাসহ ধর্ষণের মামলার বিচারিক কার্যক্রম ৩০ দিনের মধ্যে শুরু করা সহ মোট পাঁচ দফা দাবি জানান তারা।

এই সময় শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধ্যাপক ফজলুল করিম পাটোয়ারী বলেন, বিবেকের তাড়নায় আমি আজ এ প্রতিবাদ সমাবেশে আসতে বাধ্য হয়েছি। কারণ আমার ঘরেও নারী সদস্য রয়েছে। আজ এ ধর্ষণের প্রতিবাদ না করলে এ নরপিশাচগুলো একেকটি বাড়িকে লক্ষ্য করবে। তখন আর বিচার চেয়ে কোনো লাভ হবে না। রাষ্ট্রের বিচার ব্যবস্থাকে আরও শক্তিশালী করতে হবে, অন্যথায় নারীদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, গ্রামগুলোতে টাকা না দিলে আজকাল বিচার পাওয়া যায় না। দরিদ্র মানুষগুলো আজ টাকা না দিতে পেরে ধর্ষণের মত ঘৃণিত এ ধরনের অত্যাচার সহ্য করতে বাধ্য হচ্ছে। যার ফলস্বরূপ ধর্ষণ ও বিচারহীনতার রাজনীতি সমাজে প্রতিষ্ঠিত রূপ লাভ করছে। আমরা এই অবস্থা থেকে উত্তরণের পথ খুঁজতে চাই।

এর আগে মঙ্গলবার (৬ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন কর্মসূচি শেষে মিছিল করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশ ঘুরে ক্যাফেটেরিয়া চত্ত্বরে গিয়ে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন