Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরাইলি দখলদারিত্বে উদ্বাস্তু হয়েছেন ১০ লাখ ফিলিস্তিনি : রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ৭:৫২ পিএম

ইহুদিবাদী ইসরায়েল প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ফিলিস্তিনিদের এক লাখ ৬৬ হাজার ঘরবাড়ি মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে। এছাড়া বর্বর ইসরায়েলি দখলদারিত্বের কারণে ১০ লাখ ফিলিস্তিনি উদ্বাস্তু হয়েছেন। আরব স্টাডিজ অ্যাসোসিয়েশনের ল্যান্ড রিসার্চ সেন্টার এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।
ওই রিপোর্টের বরাত দিয়ে ফিলিস্তিনি ইনফরমেশন সেন্টার গতকাল মঙ্গলবার আলাদা খবর প্রচার করেছে। অধিকৃত জেরুজালেম আল-কুদস শহর ভিত্তিক এই সংগঠন এক বিবৃতিতে বলেছে, ইহুদিবাদী ইসরায়েল এ পর্যন্ত এক লাখ ৬৫ হাজার ৬৯০টি ফিলিস্তিনি ঘরবাড়ি মাটির সাথে মিশিয়ে দিয়েছে এবং তাদের কারণে ১০ লাখ ফিলিস্তিনি অভ্যন্তরীণভাবে এবং ভিটেমাটি ছেড়ে ভিনদেশে উদ্বাস্তু হতে বাধ্য হয়েছেন।
সংগঠনটি জানিয়েছে, চলতি ২০২০ সালের প্রথম নয় মাসে দখলদার বাহিনী ৪৫০টি ঘরবাড়ি ও প্রতিষ্ঠান ধ্বংস করেছে। শুধু তাই নয়, বহু ফিলিস্তিনিকে তাদের ঘরবাড়ি নিজেদের হাতে ধ্বংস করতে বাধ্য করেছে। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ