Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গরমে এয়ারকন্ডিশনারে স্বস্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ৮:১০ পিএম

আকাশ পানে দৃষ্টি মেললেই দেখা যায় সাদা মেঘে ছেয়ে গেছে নীল আকাশ। শুভ্র মেঘগুলো ভেলার মতো ভেসে বেড়াচ্ছে বিশাল আকাশের এমাথা-ওমাথা। দেখে যেনো মনে হয় ছুটি নেই ওদের কিংবা মনে হবে শিল্পকর্ম হয়ে বিরামহীনভাবে ওরা ছুটছে তো ছুটছে। আর জমিনও সেজেছে শুভ্র সাজে। একটু সুদূরে চোখ স্থির করলেই চোখের জালে ধরা পড়বে কাশফুল। আকাশ ও জমিনে এরূপ শুভ্রতার সমন্বয় সত্যিই বিরল এক দৃশ্য। ছাপান্ন হাজার বর্গমাইলের এ ভূখণ্ডে বছর ঘুরে শরৎকাল এলেই এমন দৃশ্য চোখে পড়ে। প্রকৃতির এ ভিন্নরূপ মানুষের হৃদয়ে এনে দেয় স্বস্তি। কিন্তু, প্রতি বছরের মতো এ বছরের শরৎকাল মানুষের জন্য এখনো সে স্বস্তিটুকু এনে দেয়নি! কারণ, এখনো পিচ গলা রোদ্দুর রয়েছে, বিরাজ করছে গ্রীষ্মের উষ্ণতা।

শীতকাল আসার ঠিক আগ মুহূর্তে দেশের মানুষ এখনো গরমের তোপে নাকাল। এর সাথে যুক্ত হয়েছে কোভিড-১৯ নামক আরেকটি দুর্যোগ। এ দুর্যোগকালীন পরিস্থিতিতে মানুষ জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে যাচ্ছে না। তাই, তাদের অধিকাংশ সময় বাসার ভেতরে থাকতে হচ্ছে। তীব্র গরমে বাসার বাইরে যেয়ে হিমেল বাতাসে শরীর জুড়াতে না পেরে মানুষের অবস্থা এখন ওষ্ঠাগত। কিন্তু, এ পরিস্থিতিতে মানুষের প্রাণ জুড়াতে এয়ারকন্ডিশনার হতে পারে এক কার্যকর সমাধান। কিন্তু, অনেকের মাঝে এয়ারকন্ডিশনার নিয়ে বেশ কিছু বদ্ধমূল ধারণা রয়েছে। মানুষ মনে করে এ পণ্যটির রক্ষণাবেক্ষণ অনেক ঝামেলার। আসলে কি তাই! বিষয়টি আসলে তেমন না।

নিয়মমাফিক কিছু বিষয় মেনে চললে খুব সহজেই বাসায় বসেই এ প্রয়োজনীয় উপকরণটির যত্ন নেওয়া যায়। যেমন: ক্রমাগতভাবে চলতে চলতে এয়ারকন্ডিশনারের এয়ার ফিল্টার ধুলোয় ভরে যায়। ধোঁয়া, ধূলিকণা, বাতাসের অন্যান্য পার্টিকেল এবং গ্রিজ দূর করে ঘরের বিশুদ্ধ বাতাস সরবরাহ বজায় রাখতে সহায়তা করে এসির ফিল্টার। তাই, এসি ফিল্টার নিয়মিত পরিষ্কার রাখলে ঘরের বাতাসের মান যেমন উন্নত হবে পাশাপাশি হবে বিদ্যুৎ সাশ্রয়। এ ধুলো জমার কারণেই বাতাস চলাচল বাধা পায়, ফলে এয়ারকন্ডিশনার ঠিকমতো কাজ করতে পারে না। খুব বেশি ধুলো জমলে ফিল্টারটি পানি দিয়ে পরিষ্কার করলেই হয়। খুব বেশি ময়লা জমে গেলে একটু ডিটারজেন্ট পাউডার বা লিকুইড সাবান দিয়ে পরিষ্কার করা যেতে পারে। এছাড়াও, খুব সহজেই বাসায় এয়ারকন্ডিশনারের ফ্যান পরিষ্কার করা যায়। শুকনো কাপড়, ব্রাশ কিংবা এয়ার ব্লোয়ার থাকলে তা দিয়ে এয়ারকন্ডিশনারের ফ্যানের ব্লেডে আটকে থাকা ময়লা সহজেই পরিষ্কার করা যায়। এসির সর্বোত্তম পারফর্মেন্সের জন্য প্রতি দুই সপ্তাহে একবার ফিল্টার পরিষ্কার করলেই হয়।

দেশের বাজারে বেশ কয়েকটি ব্র্যান্ড অনন্য সব ফিচারের এয়ারকন্ডিশনার নিয়ে এসেছে। ক্রেতাদের সুবিধার্থে এ ব্র্যান্ডগুলো এয়ারকন্ডিশনারের ওপর দিচ্ছে বিশেষ মূল্যছাড়। এ ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষস্থানীয় পর্যায়ে রয়েছে সিঙ্গার বাংলাদেশ। ক্রেতারা বিভিন্ন মডেলের সিঙ্গারের এয়ারকন্ডিশনারগুলো ক্রয় করতে পারবেন ৩৫,০০০ টাকা থেকে ৯৪,৫০০ টাকার মধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ