Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

শাহবাগ গতকালও ছিল সরগরম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে বিভিন্ন সংগঠনের সমাবেশ ও মানববন্ধন কর্মসূচিতে গতকাল বুধবারও সরগরম ছিলো রাজধানীর গুরুত্বপূর্ণ শাহবাগ মোড়। ছাত্র জনতার বিক্ষোভ, প্রতিবাদী স্লােগানে উত্তাল হয়ে উঠে শাহবাগ। সকাল সাড়ে ১১টায় জাতীয় জাদুঘরের সামনে ‘ধর্ষণের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে বিভিন্ন বাম সংগঠনের কর্মীরা অবস্থান নেয়। এ সময় তারা ধর্ষকদের বিচার দাবি করেন এবং স্বরাষ্ট্রমন্ত্রীর অপসারণ চান। ‘উইমেন ফর বাংলাদেশ’ নামে আরেকটি সংগঠন বেলা ১১টায় জাতীয় জাদুঘরের সামনে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদী মানববন্ধন করে। তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন থেকে বাড়িয়ে মৃত্যুদন্ড করার দাবি জানান।‘ধর্ষণ ও নিপীডন বিরোধী ছাত্র-জনতার’ ব্যানারে বেলা ১২টার পরে জাদুঘরের সামনে আসে কোটা আন্দোলনের প্লাটফর্ম ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা। এসময় পরিষদের যুগ্ম আহবায়ক ফারুক হোসেন বলেন, “ধর্ষণের ঘটনায় জডিত ৯৯% অপরাধী আওয়ামী লীগের কেউ না কেউ। এসব ঘটনার সুষ্ঠু বিচার হয়নি। অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। আমরা সবাই এসবের প্রতিবাদ জানাই।”

পরে তারা ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরের নেতৃত্বে কালো পতাকা মিছিল নিয়ে মৎস্য ভবন, প্রেসক্লাব, পল্টন হয়ে জিরো পয়েন্টে গেলে পুলিশ তাদের আটকে দেয়। সেখানে তারা স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। জিরো পয়েন্টের সমাবেশে নূর ঘোষণা দেন, আগামী শুক্রবার বিকালে শাহবাগে ‘সরকারের গুম-খুন ও ধর্ষণের বিরুদ্ধে’ গণসমাবেশ ও মশাল মিছিল করবে ‘ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র-জনতা’।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, “আজকের যদি ধর্ষণের বিরুদ্ধে আমরা গণ-আন্দোলন গডে তুলতে না পারি, এই ধর্ষণ বন্ধ হবে না। এই ধর্ষণ থেকে আমরা রেহাই পাব না।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাহবাগ


আরও
আরও পড়ুন