Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেল কাম সড়ক সেতুই হবে কালুরঘাটে

পরিদর্শনকালে মন্ত্রী নুরুল ইসলাম সুজন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

কর্ণফুলী নদীর কালুরঘাটে রেল কাম সড়ক সেতুই হচ্ছে। রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন এমন তথ্য জানিয়ে বলেছেন, আগামী জানুয়ারি থেকেই সেতুর কাজ শুরু হবে। ২০২২ সালে সেতুর নির্মাণ কাজ শেষ করা হবে। তিনি গতকাল বুধবার প্রস্তাবিত কালুরঘাট সেতু এলাকা ও পুরাতন কালুরঘাট রেলসেতু পরিদর্শন শেষে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহী নদী কর্ণফুলী। এ নদীর ওপর কালুরঘাট সেতুটি রেল কাম সড়ক সেতু করার এ অঞ্চলের গণমানুষের যে দাবি তা শিগগিরই পূরণ হচ্ছে। মন্ত্রণালয়ে দায়িত্ব নেওয়ার পরপরই প্রধানমন্ত্রী আমাকে জানান, সেতুটি রেল কাম সড়ক সেতু করার উদ্যোগ নিয়েছেন। সেতুর ওপর হবে দুই লাইনের সড়ক। রেললাইনটি হবে ডুয়েলগেজের। সেতুটি হলে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে।
নুরুল ইসলাম সুজন বলেন, কোরিয়ার প্রকৌশলী টিম সেতু এলাকা পরিদর্শনে এসে প্রথমে সেতুটি করবে বলে জানালেও কিছুদিন পর জানায়-তারা সেতুর কাজ করবে না। একপর্যায়ে আমি আবারও বৈঠকে বসলে তারা জানায়, রেলসেতু ও সড়ক সেতু আলাদা করতে হবে। বিষয়টি নিয়ে আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করি। প্রধানমন্ত্রী জানিয়ে দেন, আলাদা সেতু নয়। সেতুটি হবে রেল কাম সড়ক সেতু।
রেলপথ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক রেল কাম সড়ক সেতু করার উদ্যোগ নিয়েছি। আশা করছি ২০২২ সালের মধ্যে নতুন কালুরঘাট সেতু বাস্তবায়ন করতে পারবো। এতদিনও সেতুর কাজ না হওয়ায় আমি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি। মন্ত্রী বলেন, রেলে নিয়োগে যে জটিলতা ছিল তার অবসান হয়েছে। খুব শিগগির নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। অনিয়ম, দুর্নীতি রোধে রেলে তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়েছে জানিয়ে তিনি বলেন, এ মন্ত্রণালয়ের সব কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হচ্ছে। রেলে সেবার মান বাড়াতে নানা উদ্যোগের কথাও জানান মন্ত্রী।
এ সময় মন্ত্রীর সাথে স্থানীয় সংসদ সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমানসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল-কাম-সড়ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ