Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সাভার ট্যানারীতে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ২১ লাখ টাকা জরিমানা

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৪:৪১ এএম

পরিবেশ দূষণ করে ট্যানারি কারখানায় উৎপাদ ও বর্জ্য নদীতে ফেলার অভিযোগে সাভারে বিসিক শিল্প নগরী ট্যানারিতে অভিযান চালিয়ে আটটি কারখানাকে ২১ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।
পরিবেশ অধিদপ্তরের উপ-সচিব রুবিনা ফেরদৌসীর নেতৃত্বে বুধবার সন্ধ্যা পর্যন্ত সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়নের হেমায়েতপুরের হরিণধরা এলাকার ট্যানারী শিল্প নগরীতে এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালত।
পরিবেশ অধিদপ্তরের উপ-সচিব রুবিনা ফেরদৌসী বলেন, ট্যানারী শিল্প নগরীতে জরিমানা করা কারখানাগুলো পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে বিষাক্ত বর্জ্য পাশে ধলেশ^রী নদীতে ফেলে পরিবেশ দূষণ করে কারখানায় লেদার উৎপাদন করে আসছিলেন।
এলাকাবাসীর অভিযোগের ভিতিত্বেই এই অভিযান পরিচালনা করা হয়।
অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় মেসার্স কহিনুর ট্যানারী, ইউনিকর্ণ লেদার (মেসার্স ইন্টারন্যাশনল ট্যানারী), মেসার্স গুলশান ট্যানারী, আঞ্জুমান ট্রেডিং কর্পোরেশন লিমিটেড, ভেলেঙ্গ এ্যাজেন্সিস লিমিটেড, মেসার্স কিড লেদার, মেসার্স সুপ্রিয়র লেদার এবং মেসার্স টিপারা ট্যানারীকে ২১ লক্ষ টাকা জরিমানা করা হয়।
এছাড়া কারখানাগুলোকে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেয়ার নির্দেশ দিয়ে দূষণ রোধে কার্যক্রর ব্যবস্থা গ্রহনের আহবান জানানো হয়। এছাড়া ভ্রাম্যমান আদালত ট্যানারির সিইটিপির পানির নমুনাও সংরক্ষণ করেন।
অভিযানে পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উপ-পরিচালক সাহেদা বেগমসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন