Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নতুন ড্রোন ও হেলিকপ্টারবাহী যুদ্ধজাহাজ উদ্বোধন করতে যাচ্ছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৯:৪৭ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি জানিয়েছেন, আগামী নভেম্বর মাসে তার দেশ ড্রোন, হেলিকপ্টার ও ক্ষেপণাস্ত্রবাহী নতুন যুদ্ধজাহাজ উদ্বোধন করতে যাচ্ছে। এ জাহাজ সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে বলে তিনি জানান।

গতকাল (মঙ্গলবার) ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দর আব্বাস শহরে অ্যাডমিরাল খানজাদি এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এ তথ্য জানান। তিনি বলেন, নতুন যুদ্ধ জাহাজের নাম দেয়া হয়েছে ‘পার্সিয়ান গাল্ফ’ যা আগামী নভেম্বর মাসে ইরানের নৌবহরে যুক্ত হবে।

ইরানের এ কমান্ডার জানান, নতুন যুদ্ধজাহাজটি একবার জ্বালানি নিয়ে তিনবার বিশ্ব পরিভ্রমণ করতে পারবে। খানজাদি আরো জানান, নতুন যুদ্ধজাহাজ উদ্বোধনের কয়েক মাস পরে সমুদ্রগামী ‘দিনা’ যুক্ত হবে ইরানি নৌবাহিনীতে। এছাড়া, আগামী মাসে ইরানের নৌ বাহিনী প্রথম মাইনসুইপার উদ্বোধন করবে।

মার্কিন সরকার এবং তার পশ্চিমা মিত্রদের অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা সত্বেও ইরান গত কয়েক বছরে সামরিক খাতে বিরাট অগ্রগতি লাভ করেছে। সামরিক খাতের বিভিন্ন অংশে ইরান সম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ