Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্লয়েড হত্যা : ১০ লাখ ডলারে মূল অভিযুক্ত পুলিশের জামিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১২:২১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নিরস্ত্র কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় মূল অভিযুক্ত সাবেক পুলিশ কর্মকর্তা জামিন পেয়েছেন। জানা গেছে, ১০ লাখ মার্কিন ডলারে জামিন পেয়েছেন ডেরেক চাউভিন।
স্থানীয় সময় গতকাল বুধবার (৭ অক্টোবর) সকালে তাকে জামিন দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ মে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ফ্লয়েডকে মাটিতে ফেলে ঘাড়ে হাঁটু চেপে রাখেন। নিঃশ্বাস বন্ধ হয়ে প্রাণ গেছে ফ্লয়েডের।
কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক ফ্লয়েড হত্যার দায়ে ইতোমধ্যে বরখাস্ত হয়েছেন চাওভিনসহ আরো তিন মার্কিন পুলিশ কর্মকর্তা। ফ্লয়েড হত্যায় ঘটনায় জড়িত থাকায় অভিযুক্ত চারজনই এখন জামিনে রয়েছেন। আগামী মার্চে ফ্লয়েড হত্যা মামলায় আবারো বিচারের মুখোমুখি হবেন জামিনে থাকা এই চারজন।
ফ্লয়েড হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে যায়। এমনকি বিশ্বের বিভিন্ন দেশে এ ঘটনায় বিক্ষোভ হয়েছে। ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে ব্ল্যাক লাইভস ম্যাটার শিরোনামে বিক্ষোভ চলতে থাকে। এ ঘটনার জেরে চাকরি চলে যায় চাউভিনের। সেই সঙ্গে ফ্লয়েড হত্যায় মূল অভিযুক্ত করে তার বিরুদ্ধে মামলা হয়েছে।
গত ২৫ মে মিনিয়াপোলিসে পুলিশের হেফাজতে থাকার সময় মারা যান ৪৬ বছর বয়সী আফ্রিকান আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েড। অনলাইনে ভাইরাল হওয়া ভিডিও ফুটেজে দেখা যায় যে, বেশ কয়েক মিনিট ধরে ফ্লয়েডের ঘাড়ের ওপর হাঁটু গেড়ে বসে থাকেন চাওভিন। ফ্লয়েড বারবারই বলছিলেন, তিনি শ্বাস নিতে পারছেন না। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ