Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

নাগরনো-কারাবাখ ছেড়ে পালাচ্ছে গৃহহীনরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ২:১৮ পিএম

পূর্ব ইউরোপে সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা সংঘাতপূর্ণ এলাকার নাম নাগোর্নো-কারাবাখ। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাবার পর থেকে আর্মেনিয়া আর আজারবাইজানের মধ্যে দ্বন্দ্ব চলছে বিতর্কিত এই এলাকা কার তা নিয়ে। দুই প্রতিবেশি দেশ একে অপরের চরম শত্রুতে পরিণত হয়েছে এই নাগোর্নো কারাবাখ ভূখন্ডকে কেন্দ্র করে। এ যুদ্ধ বন্ধের এখনো কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এ পরিস্থিতিতে কারাবাখের স্বাধীন সরকার জানিয়েছে, তাদের প্রধান শহর স্টেপানকিয়ার্টের অর্ধেকরও বেশি মানুষ এখন গৃহহীন।
যুদ্ধ বন্ধের জন্য আবারও কথা বলছে রাশিয়া, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র। ন্যাটোর পক্ষ থেকেও দ্রুত যুদ্ধ বন্ধ করে শান্তি আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে কোনো দেশই লড়াই থামানোর ইঙ্গিত দেয়নি।
কারাবাখের স্থানীয় সরকারের বক্তব্য, হাজার হাজার মানুষ বাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে। শহরে পড়ে রয়েছে বোমা। বহু বোমা না ফাটা অবস্থায় রাস্তায় ছড়িয়ে রয়েছে। যখন-তখন বিস্ফোরণের শঙ্কা রয়েছে।
সেখানকার বহু বাড়ি বোমার আঘাতে ধসে পড়েছে। ধ্বংসস্তূপ ঘেঁটে প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করে পালাচ্ছে সাধারণ মানুষ। আর্মেনিয়ার হিসাব অনুযায়ী নাগরনো-কারাবাখে প্রায় তিন শ মানুষের মৃত্যু হয়েছে। তার মধ্যে বেশির ভাগই সাধারণ মানুষ।
তবে বিশেষজ্ঞদের বক্তব্য, মৃতের সংখ্যা আরো বাড়ার শঙ্কা রয়েছে। এরই মধ্যে যুদ্ধ চলছেই। আর্মেনিয়া এখনো আজারবাইজানের বিভিন্ন শহরে গোলাবর্ষণ করছে। আজারবাইজানও শেলিং চালিয়ে যাচ্ছে। সূত্র : ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্মেনিয়া-আজারবাইজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ