Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদক চক্রের সদস্য নয় রিয়া, হাইকোর্টের জামিন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ৪:০৮ পিএম

প্রায় এক মাস জেলে কাটিয়ে জামিন পেলেন প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের বান্ধবী আলোচিত রিয়া চক্রবর্তী। শুধু জামিনই নয়, তার বিরুদ্ধে নার্কোটিক্স কন্ট্রোল বুরো (এনসিবি)-র আনা গুরুতর মাদক পাচারের অভিযোগ নস্যাৎ করে দিল বম্বে হাইকোর্ট। যার পরে প্রশ্ন উঠছে, সত্যিই কি রিয়াকে গ্রেফতার করে জেলে পুরে দেয়ার কোনও আইনি যৌক্তিকতা ছিল? রিয়ার বিরুদ্ধে করা মামলা অবশ্য চালিয়ে নিয়ে যাবে এনসিবি।

সুশান্তকে নিয়মিত মাদক দেয়া এবং মাদক চক্রের সঙ্গে যোগ থাকার অভিযোগে গত ৯ সেপ্টেম্বর তাকে গ্রেপ্তার করে ভারতের এনসিবি। সেদিন থেকেই তিনি জেলে ছিলেন। এর আগে দুই দফায় রিয়া জামিনের আবেদন করলেও তার আবেদন মঞ্জুর করেনি আদালত। অবশেষে বুধবার বম্বে হাইকোর্ট তার জামিন আবেদন মঞ্জুর করেছে। পাশাপাশি, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির আনা সব অভিযোগই নস্যাৎ করে দিয়েছে আদালত। বিচারপতি কোতোয়ালের প্রশ্ন, রিয়ার কাছে কোনও নিষিদ্ধ মাদক পাওয়া যায়নি। তিনি মাদক চক্রের সক্রিয় সদস্যও নন। আর্থিক লাভ বা ব্যবসা করার উদ্দেশ্য নিয়ে তিনি কখনও মাদক কেনা-বেচাও করেননি। তা হলে মাদক-বিরোধী আইনের ১৯ (বেআইনি ভাবে আফিম জোগানো), ২৪ (অন্যকে মাদকের জোগান) ও ২৭-ক (বেআইনি মাদক কেনায় টাকা জোগানো) ধারাগুলি কেন তার উপরে প্রয়োগ করা হল? বিচারপতির এই মন্তব্য রিয়াকে গ্রেফতারের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তুলল বলে মত অনেকের।

তবে পাঁচটি শর্ত আরোপ করা হয়েছে এই বাঙালি অভিনেত্রীর ওপর। প্রথমত, রিয়াকে এক লাখ টাকার বন্ড দিতে হবে। দ্বিতীয়, আগামী ১০ দিন তাকে নিকটস্থ থানায় হাজিরা দিতে হবে। তৃতীয়, কোনো সাক্ষীর সঙ্গে দেখা করতে পারবেন না। চতুর্থ, তার পাসপোর্ট জমা রাখতে হবে এবং পঞ্চম, আদালতের অনুমতি ছাড়া দেশের বাইরে যেতে পারবেন না। এই শর্তগুলো রিয়াকে অবশ্যই মেনে চলতে হবে। তবে এদিন রিয়া জামিন পেলেও তার ভাই শৌভিক চক্রবর্তীর আর্জি খারিজ করে দিয়েছে বম্বে হাইকোর্ট। তাই তাকে আপাতত জেলেই কাটাতে হবে। রিয়াকে গ্রেপ্তারের দুদিন আগে মাদক যোগে শৌভিককে গ্রেপ্তার করে এনসিবি।

গত ১৪ জুন বান্দ্রার ফ্ল্যাট থেকে অভিনেতা সুশান্ত সিং রাজপুতের ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। শুরুতে এই মৃত্যু মামলার তদন্তভার ছিল মুম্বাই পুলিশের হাতে। কিন্তু তাদের উপর আস্থাহীনতার কারণে সিবিআই তদন্তের দাবি জানায় সুশান্তের পরিবার। এরপর সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্তভার হাতে নেয় সিবিআই। এর পরই অভিনেতার ‍মৃত্যুতে মাদক যোগের বিষয়টি উঠে আসে। ফলে আলাদা করে তদন্তে নামে এনিসিবি। সেই জালে ধরা পড়েন রিয়া ও তার ছোট ভাই শৌভিক। এছাড়া রিয়ার বিরুদ্ধে সুশান্তের টাকা নয়ছয় করার অভিযোগটি খতিয়ে দেখছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ